কানাডাতে করোনায় বাংলাদেশি সমাজবিজ্ঞানীর মৃত্যু



সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কানাডা থেকে :

কানাডার টরন্টোতে করোনায় আক্রান্ত হয়ে বিশ্ববরেণ্য সমাজবিজ্ঞানী প্রফেসর ড. কাজী আবদুর রউফের (৬৫) মৃত্যু হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে বেশ কিছুদিন স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর সোমবার সকাল আটটার দিকে তিনি মৃত্যুবরণ করেন।

মৃত্যুকালে সাত ভাইবোন, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব এবং অসংখ্য শিক্ষার্থী রেখে যান তিনি। কুমিল্লার দেবিদ্বারে জন্ম নেওয়া ড. রউফ চির কুমার ছিলেন বলে জানা গেছে।

প্রফেসর ড. কাজী আবদুর রউফ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রে প্রিসটন বিশ্ববিদ্যালয়, নোবেল বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর ছিলেন।

তিনি জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ তহবিল সংস্থার পরিচালক হিসেবে বিশ্বের ১২০টি দেশ ভ্রমণ করেন। বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্য নিজের প্রাপ্ত অর্থ থেকে প্রায় ২০ মিলিয়ন ডলার জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ তহবিলে দান করেছেন।

এই শিক্ষাবিদ এবং সমাজবিজ্ঞানীর মৃত্যুতে কানাডা বাংলাদেশি কমিউনিটিতে গভীর শোকের ছায়া নেমে আসে। করছি। এদিকে করোনায় কানাডায় আক্রান্ত ও মৃতের সংখ্যা দাঁড়ালো যথাক্রমে ৭১,৪৮৬ জন এবং ৫,২০৯ জন।

শেয়ার করুন!