দক্ষিণ আফ্রিকার থ্রি-টিক্রিকেট স্থগিত



খেলা ডেস্ক :

করোনা প্রাদুর্ভাবের মধ্যে অনেক দেশেই স্বাস্থ্য সুরক্ষা মেনে ক্রিকেটে ফিরছে। দক্ষিণ আফ্রিকাও তেমনই পরিকল্পনা করেছিল। তারা অনুশীলন শুরু করেছে। আগামী ২৭ জুন তারা মাঠে নামাতে চেয়েছিল থ্রি-টিক্রিকেট (থ্রি টিম)। কিন্তু সরকারের থেকে সাড়া না পেয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড আয়োজনটি স্থগিত করেছে।

থ্রি-টিক্রিকেটের মডেল ঠিক করা হয়েছিল ৩৬ ওভারের। প্রতি দল ১২ ওভার করে ব্যাট করবে দুই ইনিংসে। একই সঙ্গে খেলবে তিন দল। তিন দলের জন্য কুইন্টন ডি কক, এবিডি ভিলিয়ার্স ও কাগিসো রাবাদাকে অধিনায়ক করা হয়েছিল। এছাড়া এই ক্রিকেটে প্রতি দলে থাকবে আটজন করে ক্রিকেটার। লকডাউন পরবর্তী ক্রিকেটাররা যাতে সহজে আগের ছন্দে ফিরতে পারে। তার জন্য বেশি চাপে তারা না পড়েন সেজন্য এই ফরম্যাটের প্রস্তাব কর হয়।

কিন্তু দক্ষিণ আফ্রিকা বোর্ড সরকারের থেকে ছাড়পত্র পায়নি। এখনই খেলার মতো অবস্থা আসেনি এবং ক্রিকেটারদের আরও অনুশীলন দরকার বলে জানিয়ে দেওয়া হয়েছে। এক বিবৃতিতে বোর্ড জানিয়েছে, থ্রি-টিক্রিকেট আয়োজনের জন্য এক আলোচনা বসেছিল। কিন্তু সেখান থেকে নিশ্চিত হওয়া গেছে ম্যাচ আয়োজন করতে আরও অনুশীলন দরকার।

থ্রি-টিক্রিকেট মাঠে গড়ালে টি-২০, দি হানড্রেন, টি-১০ এর পরে নতুন ফরম্যাট দেখবে ক্রিকেট বিশ্ব। এই ক্রিকেটে থাকবে বেশ কিছু নতুন নিয়ম। সাতজন আউট হয়ে যাওয়ার পরও শেষ ব্যাটসম্যান ক্রিজে থাকতে পারবেন। তবে তিনি সিঙ্গেল রান নিতে পারবেন না। ডাবল, চার-ছক্কা থেকে তাকে রান করতে হবে।

শেয়ার করুন!