ভারতের মাটিতে শক্তিশালী ‘রাফাল,’ ঘুম নেই শত্রুপক্ষের!



সিএনবাংলাদেশ অনলাইন :

ভারতের মাটি স্পর্শ করেছে শক্তিশালী “রাফাল।” ৭ হাজার কিলোমিটারের লম্বা রাস্তা অতিক্রম করে আম্বালায় এয়ারফোর্সে সংযুক্ত হবে এই যুদ্ধ বিমানগুলি। ভারতের আকাশে ডানা মেলার সঙ্গে সঙ্গেই মুখে হাসি ফুটেছিল ভারতবাসীর। আম্বালায় রাফালকে স্বাগত জানাচ্ছে গোটা দেশ।

2/5

রাফালের সংযুক্তির ফলে ভারতীয় বায়ূসেনা আরও শক্তিশালী হলো। রাফাল হলো একটি ৪.৫ জেনারেশন যুদ্ধ বিমান। যার মধ্যে রয়েছে অত্যাধুনিক অস্ত্র ও উচ্চ মাপের সেন্সর। যা শত্রুপক্ষের ত্রাস।

3/5

রাফালের সঙ্গে সংযুক্ত হতে পারে HAMMER ক্ষেপণাস্ত্র। ফ্রান্সের এই ক্ষেপণাস্ত্র রাফালের সঙ্গে সংযুক্ত হলে আরও শক্তিশালী হয়ে উঠবে রাফাল। যা শত্রুপক্ষের রাতের ঘুম কেড়ে নেওয়ার ক্ষমতা রাখে। এছাড়া METOR, MICA এর মতো এয়ার টু এয়ার মিসাইলও বহন করতে পারে রাফাল।

4/5

ফ্রান্সের এয়ারবেস থেকে উড়ান শুরু করার সময় ফ্রান্সের ভারতীয় দূত পাইলটদের সঙ্গে দেখা করে নিরাপদ উড়ানের কামনা করেছিলেন। ফ্রান্সের ভারতীয় দূত জাবেদ আসরাফ জানিয়েছেন, পাইলটদের কথা অনুযায়ী এই জেটগুলি দ্রুত, বহুমুখী শক্তিশালী বিমান।

5/5

রাফালের অবতরণে নিরাপত্তার কোনও ফাঁক রাখা হয়নি। বিস্তীর্ণ অঞ্চল ঢেকে ফেলা হয়েছে সতর্কতার মোড়কে। আশে পাশের চারটি গ্রামে জমায়েতে নিষেধাজ্ঞা। রাফালের অবতরণের সময় ছবি তোলা বা ভিডিয়ো রেকর্ড করায়ও কায়েম হয়েছিল নিষেধাজ্ঞা।

শেয়ার করুন!