রোনালদোকে ছাড়িয়ে দশক সেরা মেসি



খেলা ডেস্ক :

সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়িয়ে এক দশকের সেরা ফুটবলার হয়েছেন লিওনেল মেসি। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি এন্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) বার্সেলোনা তারকাকে দশকের সেরা হিসেবে মনোনিত করেছে।

এর আগে আইএফএফএইচএস দশকের সেরা ১১জনের তালিকা দেয়। ওই তালিকায় থাকা ক্রিস্টিয়ানো রোনালদো জায়গা করে নিয়েছেন মেসির পরে দুইয়ে। এছাড়া সময়ের অন্যতম সেরা ফুটবলার নেইমার আছেন চারে। তার আগে রাখা হয়েছে মেসির সাবেক বার্সেলোনা সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তাকে।

রোনালদো ২০১০-২০২০ মৌসুমের মধ্যে চারটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। লা লিগার সঙ্গে তার হাতে উঠেছে ব্যালন ডি’অর। গোলও করেছেন অসংখ্য। মেসিও পিছিয়ে ছিলেন না। চারটি চ্যাম্পিয়নস লিগ না জিতলেও দলকে লিগ শিরোপা জেতাতে, চ্যাম্পিয়নস লিগ জেতাতে রোনালদোর চেয়ে মেসি বেশি অবদান রেখেছেন বলে মনে করা হচ্ছে।

এছাড়া দশক সেরার ওই তালিকায় আছেন গোলবারের নিচে দুর্দান্ত সময় কাটানো দুই গোলরক্ষক ম্যানুয়েল ন্যয়ার ও জিয়ানলুইজি বুফন। তবে রিয়ালের চারটি চ্যাম্পিয়নস লিগ জয়ের সাক্ষী গোলরক্ষক কেইলর নাভাসের তালিকায় না থাকা বিস্ময়। দশক সেরার তালিকায় জায়গা পেয়েছেন জ্লাতান ইব্রাহিমোভিচ ও লুকা মডরিচ।

শেয়ার করুন!