ঝিনাইদহে বাস-ট্রাক সংঘর্ষ : নিহত ১১



প্রতীকী ছবি।
সিএনবাংলাদেশ অনলাইন :

ঝিনাইদহের কালীগঞ্জে যাত্রীবাহী বাস ও ট্রাকের সংঘর্ষে ১১ জন নিহত ও কমপক্ষে ৩০ জন আহত হয়েছে। বুধবার বিকেল ৩টার দিকে যশোর-ঝিনাইদহ সড়কের বারোবাজারের পিরোজপুর নামক স্থানে এ হতাহতের ঘটনা ঘটে। ঘটনাস্থলেই নয়জন এবং হাসপাতালে নেয়ার পথে একজন মারা যায়। এর মধ্যে নারী শিশু রয়েছে। আহতদের মধ্যে সাতজনের অবস্থা আশঙ্কাজনক। অন্যত্র সড়ক দুর্ঘটনায় সাতজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে বৃদ্ধ ব্যবসায়ী, স্কুলছাত্র, নারী, রেলইয়ার্ড শ্রমিক ও ইপিজেড কর্মী রয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

প্রাথমিক অবস্থায় ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। এর মধ্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মোস্তাফিজুর রহমান নামের একজন সিপাই রয়েছে বলে জানা গেছে। দুর্ঘটনার পর সড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সে সময় প্রায় এক কিলোমিটার রাস্তা যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে ঝিনাইদহ ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার, ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা রানী সাহা, ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী অফিসার বদরুদ্দোজা শুভসহ প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত হন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মাগুরাগামী জিকে পরিবহনের একটি বাস (ঢাকা মেট্রো গ-১১০২১৪) যাত্রী নিয়ে যশোর থেকে মাগুরার দিকে যাচ্ছিল। পথিমধ্যে বাসটি বারোবাজার পার হয়ে আমজাদ আলী ফিলিং স্টেশনের সামনে পৌঁছালে বিপরীত থেকে আসা একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয়। এতে যাত্রীবাহী বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ওপর আড়াআড়ি হয়ে উল্টে পড়ে। এতে যাত্রীরা হাতহত হন। ঘটনায় সড়কটিতে সব ধরনের যোগাযোগ বন্ধ হয়ে যায়। ফলে ঘটনাস্থলের উভয় পাশে শত শত বাস ট্রাক আটকে পড়ে। খবর পেয়ে স্থানীয় জনতার সঙ্গে কালীগঞ্জ ফায়ার স্টেশনের সদস্যরা আহত ও নিহতদের উদ্ধার করে।

ঘটনাস্থলে উপস্থিত বেলাল হোসেন বিজয় বলেন, দুর্ঘটনার ১৫ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছায়। বাসটি রাস্তার ওপর আড়াআড়িভাবে পড়ে ছিল। বাসের ভেতর আটকাপড়া আহত যাত্রীরা বের হওয়ার জন্য চিৎকার করছিল। হতাহতদের রক্তে তখন কালো পিচের রাস্তা লাল হয়ে স্রোত যেতে দেখি। তিনি হতাহতদের উদ্ধারে সহযোগিতা করেন।

কালীগঞ্জ দমকল বাহিনীর স্টেশন অফিসার শেখ মামুনুর রশিদ জানান, আমরা ঘটনাস্থলে পৌঁছে নয়জনের মরদেহ উদ্ধার করি এবং উদ্ধারকৃত রোগীদের মধ্যে একজন রোগী যশোর নেয়ার পথে মারা গেছে। সব মিলিয়ে ১০ জন মারা গেছে। পুলিশ ও স্থানীয়দের সহযোগিতায় বাসের মধ্যে থেকে হতাহতদের উদ্ধার করি। আহতদের কালীগঞ্জ ও যশোর ২৫০ শয্যা হাসপাতালে পাঠানো হয়েছে।

কালীগঞ্জ থানার ওসি মাহফুজুর রহমান জানান, আহতদের উদ্ধার করে যশোর ও কালীগঞ্জ হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতদের পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি।

ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বলেন, দুর্ঘটনার খবর পেয়ে আমি কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা রানী সাহা, ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী অফিসার বদরুদ্দোজা শুভকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হই। তখন সড়কের দু’ধারে যানবাহন আটকা পড়ে আছে। যাত্রীরা চরম দুভোগে পড়েন। আমরা দ্রুত সময়ের মধ্যে সড়কে যান চলাচলের ব্যবস্থা করি। তিনি আরও বলেন, হতাহতদের পরিচয় পাওয়ার পর তাদের আর্থিক সহযোগিতা করা হবে। এছাড়া আহতদের উদ্ধার করে যশোর এবং কালীগঞ্জ হাসপাতালে ভর্তি করে চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়েছে।

চট্টগ্রাম //
মীরসরাইয়ে অজ্ঞাত গাড়ির ধাক্কায় এক ব্যবসায়ী নিহত হয়েছেন। বুধবার সকাল ১১টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রামমুখী অংশে উপজেলার দুর্গাপুর ইউনিয়ন পরিষদের সামনে এই দুর্ঘটনা ঘটে। নিহতের নাম অমল মজুমদার (৭০)। তিনি দুর্গাপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের হরিহরপুর গ্রামের অমেশ মহাজন বাড়ির বাসিন্দা। উপজেলার মিঠাছরা বাজারে অমল স্টোরের স্বত্বাধিকারী ছিলেন তিনি।

প্রত্যক্ষদর্শী শিমুল বলেন, বুধবার সকালে অমল মজুমদার রাস্তার পাশ দিয়ে হেঁটে ইউনিয়ন পরিষদে যাওয়ার পথে বেপরোয়া গতির একটি গাড়ি তাকে ধাক্কা দেয়। সেখান থেকে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরী বিভাগে কর্মরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কুষ্টিয়া//
দৌলতপুরে সড়ক দুর্ঘটনায় রিশান (১২) নামে এক স্কুলছাত্র নিহত হয়েছে। বুধবার দুপুর ১টার দিকে কুষ্টিয়া-প্রাগপুর সড়কের জয়রামপুর এলাকায় মোটরসাইকেল ও অটোরিক্সার সংঘর্ষে অটোরিক্সা যাত্রী রিশান নিহত হয়। নিহত স্কুলছাত্র রিশান মিরপুর উপজেলার কাকিলাদহ গ্রামের মৃত কামরুল মন্ডলের ছেলে।

পুলিশ জানায়, রিশান অটোরিক্সা করে জয়রামপুর গ্রামে নানা বাড়ি যাওয়ার পথে বিপরীত দিক থেকে আসা দ্রুতগামী একটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হলে রিশান রাস্তায় ছিটকে পড়ে। মুমূর্ষু অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত রিশান কাকিলাদহ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্র বলে জানা গেছে।

কক্সবাজার//
কক্সবাজার-টেকনাফ সড়কে মিনিবাস-অটোরিক্সা (সিএনজি) মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছে। বুধবার সকালে টেকনাফের উনছিপ্রাং লম্বাবিল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- সালামত উল্লাহর পুত্র নজরুল ইসলাম (২৮), মৃত শহর মুল্লুকের পুত্র সালামত উল্লাহ (৭০) ও কামরুলের মেয়ে মরিয়ম (১)। তারা সবাই টেকনাফের হ্নীলা মৌলবি বাজারের মরিচ্যাঘোনা এলাকার বাসিন্দা।

জানা যায়, বুধবার সকাল ৯টায় কক্সবাজার-টেকনাফ মহাসড়ক হোয়াইক্যং লম্বাবিল এলাকায় পালকী নামে যাত্রীবাহী বাসের ধাক্কায় অপর দিক থেকে যাত্রীবাহী একটি অটোরিক্সার (সিএনজি) মুখোমুখি সংঘর্ষ হয়। এতে সিএনজি দুমড়ে-মুচড়ে যায়। স্থানীয়রা এগিয়ে গিয়ে সিএনজি আরোহীদের রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথেই তাদের মৃত্যু হয়।

সড়ক দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করে টেকনাফ মডেল থানার পুলিশ জানায়, কক্সবাজারের টেকনাফ প্রধান সড়কে যাত্রীবাহী বাস ও অটোরিক্সা (সিএনজি) মুখোমুখি সংঘর্ষে তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে।

চুয়াডাঙ্গা //
দামুড়হুদা উপজেলার দর্শনা রেলইয়ার্ডের শ্রমিক সাজু (২৩) নিহত হয়েছেন। নিহত শ্রমিক সাজু দর্শনা পৌর এলাকার শান্তিনগরের মহিদুলের ছেলে। বুধবার সকাল পৌনে ১০টায় একটি দুর্ঘটনায় তিনি ঘটনাস্থলেই নিহত হন।

দর্শনা থানার পুলিশ জানায়, দর্শনা রেলইয়ার্ডে ভারত থেকে আসা মালবাহী ট্রেন থেকে কয়েকজন শ্রমিক মাল খালাস করে ট্রাক (ঢাকা মেট্রো ১৩-৫৩৪৩) ভর্তি করছিল। ট্রাকে মাল ভর্তি হয়ে গেলে চালক ট্রাকটি পিছিয়ে নিতে যায়। সে সময় থেমে থাকা মালবাহী ট্রেন ও ট্রাকের মাঝখানে পড়ে শ্রমিক সাজু ঘটনাস্থলেই নিহত হন। দুর্ঘনাটি রেলইয়ার্ডে ঘটায় রেল পুলিশ এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানা গেছে।

পাবনা//
সদর উপজেলার দাপুনিয়া ব্রিজের সন্নিকটে ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ঈশ্বরদী ইপিজেটের এক শিল্প প্রতিষ্ঠানের কর্মচারী কামরুল মন্ডলের মর্মান্তিক মৃত্যু হয়েছে। তার সঙ্গী আহত হয়েছে। নিহত কামরুল মন্ডল দাপুনিয়া ইউনিয়নের টিকরি গ্রামের মোঃ আমিরুল মন্ডলের ছেলে। বুধবার সকাল সাড়ে ৭টায় এ দুর্ঘটনা ঘটেছে।

এলাকাবাসী জানিয়েছে, কামরুল মন্ডল সকালে মোটরসাইকেল চালিয়ে কর্মস্থলে যাওয়ার সময় দাপুনিয়া ব্রিজের কাছে এলে বিপরিতমুখী এক ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে। এ সময় এলাকাবাসী তাকে মৃত অবস্থায় উদ্ধার করে। কামরুলের সঙ্গী বিপ্লবকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। ঘাতক ট্রাকটি পালিয়েছে।

শেয়ার করুন!