রাষ্ট্রের বিচারিক প্রক্রিয়া প্রশ্নের মুখোমুখি : আ স ম রব



ফাইল ছবি।
সিএনবাংলাদেশ অনলাইন :

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ফৌজদারি বিচার ব্যবস্থা এবং রাষ্ট্রের বিচারিক প্রক্রিয়া বর্তমানে এক গুরুতর প্রশ্নের মুখোমুখি।

মঙ্গলবার জেএসডি প্রধান কার্যালয়ে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, স্বাধীন বাংলা নিউক্লিয়াসের নেতা কাজী আরেফ আহমেদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি এ কথা বলেন। এর আগে কাজী আরেফ আহমদের কবরে জেএসডির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

আ স ম রব বলেন, রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে ষড়যন্ত্রমূলক, পরিকল্পিত, সাজানো ও বানোয়াট মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত দু’জনের সাজা ও অর্থদণ্ড সরকার মওকুফ করে প্রজ্ঞাপন জারি করেছিল বলে সংবাদ প্রকাশিত হয়েছে। এর মাধ্যমে সরকার স্বীকার করে নিয়েছে, রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে ষড়যন্ত্রমূলক এ ধরনের মামলায় অনেকে আদালত থেকে দণ্ডিত হয়ে দণ্ডভোগ করছেন।

তিনি বলেন, এ অবস্থায় রাষ্ট্রের আর কতজন নাগরিক বিনা দোষে রাজনৈতিক প্রতিহিংসার কারণে ষড়যন্ত্রমূলক মামলায় দণ্ডিত হয়ে কারাগারে আছেন বা মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছেন, তা নিয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করা রাষ্ট্রের জরুরি কর্তব্য হয়ে দাঁড়িয়েছে।

আ স ম রব বলেন, ষড়যন্ত্রমূলক মামলায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে। আদালত যেসব সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে এমন দণ্ড আরোপ করেছেন, সেসব বিষয়ও পুনর্বিবেচনা করা দরকার। তিনি বলেন, জাতি রাষ্ট্র বাংলাদেশ বিনির্মাণে কাজী আরেফের অপরিসীম অবদান জাতি চিরদিন কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে।

সভায় কার্যকরী সভাপতি সা কা ম আনিছুর রহমান খান কামালের সভাপতিত্বে বক্তব্য দেন কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসেন, দপ্তর সম্পাদক আবুল মোবারক, প্রচার সম্পাদক মোশাররফ হোসেন প্রমুখ।

শেয়ার করুন!