জামালপুরে গ্রাম আদালত আইন সম্পর্কে গণমাধ্যকর্মীদের অবহিতকরণ সভা



ছবি-সিএনবাংলাদেশ।
জামালপুর প্রতিনিধি :

জামালপুরে গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে গ্রাম আদালত আইন ও জেন্ডার সংবেদনশীলতা সম্পর্কে গণমাধ্যম প্রতিনিধিদের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসনের আয়োজনে অবহিতকরণ সভায় জামালপুর স্থানীয় সরকারের উপ পরিচালক মোহাম্মদ কবির উদ্দীনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের প্রধান নিবার্হী কর্মকর্তা খন্দকার মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান, গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের ইউএনডিপির ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মালিক শামীম আখতার, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি ইউসুফ আলী প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, গ্রাম আদালত দরিদ্র ও অসহায়দের মাঝে বিচার প্রাপ্তির ক্ষেত্রে সচেতনতা তৈরি করেছে। ছোট খাটো ব্যাপারে মামলা নিষ্পত্তি করতে যথেষ্ট অবদান রাখছে। ফৌজদারি মামলার জন্য ১০ টাকা এবং দেওয়ানী মামলার জন্য ২০ টাকা ফি প্রদান করতে হয়। এতে বাড়তি ফি না থাকায় সাধারন মানুষকে ভোগান্তি কম পোহাতে হচ্ছে। মামলার জট কমাতে গ্রাম আদালত অন্যতম ভুমিকা রাখছে। জামালপুরের ৪টি উপজেলার ৩৮টি ইউনিয়নে মোট ৭ হাজার ৯৭টি মামলা দায়ের হয়েছে এবং নিষ্পত্তি করা হয়েছে ৬ হাজার ৯শ ৪টি মামলা।

শেয়ার করুন!