৫ম দফায় ২৯ পৌরসভায় ভোট আজ



প্রতীকী ছবি।
স্টাফ রিপোর্টার :

পঞ্চম দফায় ২৯ পৌরসভায় ভোট শুরু হবে আজ রবিবার। এই ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি। সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হবে। কোন বিরতি ছাড়াই চলবে বিকেল চারটা পর্যন্ত। ইসির তফসিল অনুযায়ী পঞ্চম দফায় সব পৌরসভায় ইভিএমে ভোট নেয়া হবে। ভোট গ্রহণ সুষ্ঠু করতে নির্বাচনী এলাকায় নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। যান চলাচলের ওপর দেয়া হয়েছে নিষেধাজ্ঞা। পৌরসভার পাশাপাশি এদিন ৪টি উপজেলা পরিষদ এবং ২টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে উপ-নির্বাচনে ভোট গ্রহণ হবে।

ইসি কর্মকর্তারা জানান, ইতোমধ্যে সুষ্ঠু ও শান্তিপুর্ণ নির্বাচনের জন্য সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। নির্বাচনী এলাকায় পর্যাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, বিচারিক নির্বাহী হাকিম মোতায়েন করা হয়েছে। নির্বাচনী কেন্দ্রেও আলাদা নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্বাচনী এলাকায় বিজিবি, পুলিশ ও আনসার মোতায়েন রয়েছে। মোবাইল টিম হিসেবে স্টাইকিং ফোর্স এলাকায় টহল দিচ্ছে। নির্বাচনী পরিবেশ নির্বিঘ্ন করতে এলাকায় যান চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। বন্ধ হয়ে গেছে প্রার্থীদের সব ধরনের প্রচার। যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ভোট কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে সেসব প্রতিষ্ঠানে ভোটের দিন ছুটি ঘোষণা করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ভোট প্রদানের নির্দেশনাও দেয়া হয়েছে।

পঞ্চম দফায় পৌরসভায় ভোট উপলক্ষে শুক্রবার মধ্যরাত থেকে আগামীকাল ভোটের দিন মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় লঞ্চ, ইঞ্জিন চালিত সব ধরনের নৌযান ও স্পীড বোর্ড চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে ভোটারদের চলাচলের জন্য ক্ষুদ্র নৌযান ব্যবহারের ওপর কোন নিষেধাজ্ঞা নেই। এছাড়াও রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রার্থীর এজেন্ট, নির্বাচনী পর্যবেক্ষক, সাংবাদিকরা পরিচয়পত্র বহন সাপেক্ষে নির্বাচনী দায়িত্ব পালন করতে পারবেন।

গত ১৯ জানুয়ারি পৌরসভায় পঞ্চম দফায় নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে ইসি। তফসিল অনুযায়ী প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেন ২ ফেব্রুয়ারির মধ্যে। ১১ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনের পরেই ভোট প্রার্থনায় মাঠে নেমে পড়েন মেয়র, কাউন্সিলরর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থীরা। শুক্রবার মধ্য রাতে প্রার্থীদের সব ধরনের প্রচার শেষ হয়েছে। এখন নির্বাচনের অধীর প্রতীক্ষায় রয়েছে প্রার্থীরা। ভোটাররা জনপ্রতিনিধি বাছাইয়ে পছন্দের প্রার্থীকে ভোট দেবেন।

গত ২৮ ডিসেম্বর থেকে দেশের পৌরসভা নির্বাচন শুরু হয়েছে। প্রথম দফায় ওইদিন ২৪ পৌরসভায় ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। গত ১৬ জানুয়ারি দ্বিতীয় ৩০ জানুয়ারি তৃতীয় দফায় এবং ১৪ ফেব্রুয়ারি চতুর্থ দফায় পৌরসভায় ভোট সম্পন্ন হয়েছে। আগামী ১১ এপ্রিল ইউপি নির্বাচনের প্রথম দফার নির্বাচনের দিনে ৯ পৌরসভায় ভোট গ্রহণের তারিখ নির্ধারিত রয়েছে।

এবারে পৌরসভায় নির্বাচনে নির্বাচনী এলাকায় কোন ছুটি থাকছে না। তবে যেসব প্রতিষ্ঠানকে কেন্দ্রে হিসেবে ব্যবহার করা হচ্ছে কেবল মাত্র সেসব প্রতিষ্ঠানে ভোটের দিন ছুটি থাকছে। অন্যসব প্রতিষ্ঠান যথারীতি খোলা থাকছে।

যেসব পৌরসভায় ভোট আজ :

চট্টগ্রামের রাঙ্গুনিয়া, রাউজান, মিরসরাই ও বারইয়ারহাট, লক্ষ্মীপুরের রায়পুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, হবিগঞ্জ, ইসলামপুর, মাদারগঞ্জ ও জামালপুর, রাজশাহীর চারঘাট ও দুর্গাপুর, বগুড়া সদর, মানিকগঞ্জের সিঙ্গাইর, চাঁদপুরের মতলব ও শাহরাস্তি, যশোরের কেশবপুর ও যশোর, মাদারীপুরের শিবচর ও মাদারীপুর, রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া, ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর, জয়পুরহাট, ময়মনসিংহের নান্দাইল, ভোলা এবং গাজীপুরের কালীগঞ্জ।

শেয়ার করুন!