সিরিজ জয় নিশ্চিত করল বাংলাদেশ ইমার্জিং



ক্রীড়া রিপোর্টার :

আয়ারল্যান্ড উলভসকে ৮ উইকেটে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ ইমার্জিং। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার সিরিজের চতুর্থ ওয়ানডে জিতে ৩-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিক দল। ফলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ ইমার্জিং। সিরিজের প্রথম ম্যাচটি আয়ারল্যান্ড দলে করোনার হানায় পরিত্যক্ত হয়। সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে রবিবার একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

টস জিতে আগে আইরিশদের ব্যাট করতে পাঠালে ৪৬.২ ওভারে মাত্র ১৮২ রানেই গুটিয়ে যায়। ডানহাতি পেসার সুমন খান লিস্ট ‘এ’ ক্যারিয়ারের সেরা বোলিং করে ৩১ রানে নেন ৪ উইকেট। জবাবে মাহমুদুল হাসান জয়ের ৮০ ও তৌহিদ হৃদয়ের ৮৮ রানের দু’টি হার না মানা ইনিংসে ৪১.৩ ওভারে ২ উইকেটে ১৮৬ রান তুলে জয় পায় বাংলাদেশ ইমার্জিং।

আইরিশরা শুরুতেই পড়ে যায় সুমনের পেস তোপের মুখে। দলীয় ৫৪ রানেই তারা ৪ উইকেট হারিয়ে বেশ বিপদে পড়ে যায়। সুমন ততোক্ষণে ৩ উইকেট তুলে নিয়েছেন। পঞ্চম উইকেটে মার্ক এডেয়ার ও লোরকান টাকার ৪৬ রানের জুটি গড়ে কিছুটা ভাল অবস্থানে নিয়ে যান দলকে। তবে ৪৯ বলে ৫ চার, ১ ছক্কায় সর্বোচ্চ ৪০ রান করে এডেয়ার সাজঘরে ফেরেন বাঁহাতি স্পিনার রাকিবুল হাসানের শিকার হয়ে।

দাপট অব্যাহত রেখেছেন ইমার্জিংয়ের বোলাররা। ফলে ১১২ রানেই ৭ উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে আইরিশ উলভস। তখন প্রতিরোধ গড়েন রুহান প্রিটোরিয়াস ও গ্রাহাম হিউম। তারা অষ্টম উইকেটে ৫৭ রান তুললে দেড়শ’ পেরোয় সফরকারীরা। রুহান ৪৫ বলে ৪ চারে ৩৫ রানে সাজঘরে ফেরেন। অধিনায়ক সাইফ হাসানও ভেল্কি দেখিয়েছেন তার অফস্পিনে। শেষ পর্যন্ত ৩.৪ ওভার আগেই ১৮২ রানে গুটিয়ে যায় আইরিশ ‘এ’ দলের ইনিংস।

হিউম ৫৯ বলে ৩ চারে ২৯ রানে অপরাজিত থাকেন। সুমন ক্যারিয়ারসেরা বোলিং করে নেন ৩১ রানে ৪ উইকেট। আরেক পেসার মুকিদুল ইসলাম মুগ্ধ এবং দুই স্পিনার রাকিবুল ও সাইফ ২টি করে উইকেট নেন। ছোট লক্ষ্য তাড়া করতে এদিন সাইফের পরিবর্তে ওপেনিংয়ে নামেন জয়। যদিও একপ্রান্ত থেকে তিনি দ্রুতই তানজিদ হাসান তামিম (২) ও ইয়াসির আলী রাব্বির (২) বিদায় দেখেছেন।

দলীয় ১০ রানেই দুই উইকেট হারিয়ে কিছুটা বিপাকে পড়ে বাংলাদেশ ইমার্জিং। কিন্তু দুর্দান্ত ব্যাটিংয়ে আইরিশ বোলারদের বিপর্যস্ত করেন জয় ও হৃদয়। দু’জনই অর্ধশতক হাঁকান। তৃতীয় উইকেটে তারা অবিচ্ছিন্ন থেকে ১৭৬ রানের জুটি গড়ে দলকে সহজ জয় এনে দেন। জয় ১৩৫ বলে ৮ চারে ৮০ ও হৃদয় ৯৭ বলে ৯ চারে ৮৮ রানে অপরাজিত থাকেন। ৫১ বল হাতে রেখেই জয় ছিনিয়ে নেয় বাংলাদেশ ইমার্জিং। নিশ্চিত হয় ওয়ানডে সিরিজ জয়ও।

সংক্ষিপ্ত স্কোর॥

আয়ারল্যান্ড ‘এ’ দল ইনিংস- ১৮২/১০; ৪৬.২ ওভার (এডেয়ার ৪০, রুহান ৩৫, হিউম ২৯*; সুমন ৪/৩১, সাইফ ২/২৫, মুকিদুল ২/২৯, রাকিবুল ২/৩৬)।

বাংলাদেশ ইমার্জিং ইনিংস- ১৮৬/২; ৪১.৩ ওভার (হৃদয় ৮৮*, জয় ৮০*; পিটার চেস ২/২৯)।

ফল॥ বাংলাদেশ ইমার্জিং ৮ উইকেটে জয়ী।

ম্যাচসেরা॥ সুমন খান (বাংলাদেশ ইমার্জিং)।

সিরিজ॥ ৫ ম্যাচের সিরিজে বাংলাদেশ ইমার্জিং ৩-০ ব্যবধানে এগিয়ে।

শেয়ার করুন!