যুক্তরাজ্যে ন্যূনতম মজুরি, ছুটি, পেনশন দেবে উবার



সিএনবাংলাদেশ ডেস্ক :

যুক্তরাজ্যের প্রায় ৭০ হাজার তালিকাভূক্ত চালকের জন্য ন্যূনতম মজুরি, ছুটিতে বেতন এবং পেনশন দেওয়ার ঘোষণা করেছে উবার। দেশটির স্বল্পকালীন চুক্তিভিত্তিক শ্রমিকনির্ভর অর্থনীতিতে প্রাণসঞ্চারে সহায়ক হবে এই উদ্যোগ।

রাইড হেইলিং জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই সিদ্ধান্তের ফলে চালকরা ন্যুনতম জাতীয় মজুরি পাবেন, যা প্রতি ঘন্টায় ৮.৭২ পাউন্ড।

উবার চালকদের পদমর্যাদা নিয়ে যুক্তরাজ্যে আইনী লড়াইয়ের এক মাস পরে এই সিদ্ধান্ত এলো। এর আগে উবার জানিয়েছিল, প্রতিষ্ঠানটি “পরিবর্তনে আগ্রহী” এবং নতুন এই সিদ্ধান্তের ফলে যাত্রী ভাড়া বাড়ার তেমন সম্ভাবনা নেই।

তবে বিশ্লেষকরা বলেছেন, প্রায় একই রায় দেওয়ার পরে উবার ক্যালিফোর্নিয়ায় ভাড়া বাড়িয়েছিল এবং সম্ভবত যুক্তরাজ্যেও একই ঘটনা ঘটতে যাচ্ছে।

ইউনিয়ন নেতা এবং কর্মসংস্থান বিশেষজ্ঞরা বলেছেন, উবারের এই পদক্ষেপের ফলে স্বল্পকালীন চুক্তিভিত্তিক শ্রমিকনির্ভর অর্থনীতিতে সুদূরপ্রসারী ভূমিকা পড়বে। বেটস ওয়েলসের আইনজীবী র্যাচেল ম্যাথিসন শ্রমিক অধিকারের পক্ষে আইনী লড়াইয়ে উবার ড্রাইভারদের প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি এই সিদ্ধান্তকে “অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইলফলক” বলে অভিহিত করেছেন।

শেয়ার করুন!