টাস্কফোর্সের অভিযানে জাদুকাটায় ৯০ হাজার ঘনফুট বালু পাথর জব্দ



ছবি-সিএনবাংলাদেশ।
সুনামগঞ্জ (তাহিরপুর) প্রতিনিধি :

সুনামগঞ্জের তাহিরপুরের সীমান্তনদী জাদুকাটায় টাস্কফোর্সের অভিযানে প্রায় ৯০ হাজার ঘনফুট বালু-নুরি পাথর জব্দ করা হয়েছে।

বুধবার দিনব্যাপী টাস্কফোর্সর অভিযানে উপজেলার ঘাগটিয়া গ্রাম সংলগ্ন জাদুকাটা নদী তীরে মালিকবিহিন অবস্থায় একাধিক স্থুপে মজুদকৃত ৫০ হাজার ঘনফুট নুরি পাথর ও ৪০ হাজার ঘনফুট বালু জব্দ করা হয়।

এরপর প্রতি ঘনফুট নুরি পাথর ৫২ টাকা ও প্রতি ঘনফুট বালু ১৩ টাকা সর্বোচ্চ্য দরদাতাদের নিকট ভ্যাট সহ প্রায় ৩৬ লাখ টাকায় একই দিন সন্ধায় নদীর তীরে উন্মুক্ত নিলামে বিক্রয় করা হয়।

বুধবার রাতে সুনামগঞ্জ জেলা প্রশাসের দায়িত্বশীল সুত্র সিএনবাংলাদেশ’কে জানান,সরকারি ভাবে নিষেধাজ্ঞা থাকা ও ফাজিলপুর বালু পাথর মহাল ইজারা প্রদান বন্ধ থাকা স্বত্বেও এক শ্রেণির ব্যবসায়ী বিক্রয়ের জন্য অবৈধভাবে খনিজ বালু পাথর সমৃদ্ধ জাদুকাটা নদীর তীর কেটে এমনকি নদী হতে বালূ নুরি পাথর মজুদ করে রাখেন।

সম্প্রতি সুনামগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আইনশৃংখলা কমিটির সভায় নদীর তীর কাটা রোধ ও অবৈধভাবে উক্তোলকৃত বালু পাথর জব্দ করতে টাস্কফোর্সের অভিযান চালাতে সিদ্ধান্ত গৃহিত হয়।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও ) পদ্মাসন সিংহর নেতৃত্বে টাস্কফোর্সর অভিযানে বালূ পাথর জব্দ করন ও নিলামে তাহিরপুর থানার ওসি মো. আব্দুল লতিফ তরফদার,পরিবেশ অধিদফতর সিলেটের পরিদর্শক মাইদুল ইসলাম, র‌্যাব-৯ সিলেটের সিপিসি-৩ সুনামগঞ্জ ক্যাম্পের ডিএডি জাহিদুল ইসলাম, ২৮-বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) সুনামগঞ্জের তাহিরপুরের লাউরগড় বিওপির হাবিলদার আব্দুর রহিম সহ র‌্যাব-পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন ও পুলিশ সুপার মো. মিজানুর রহমান বিপিএম সিএনবাংলাদেশ’কে বলেন,নদীর পরিবেশ রক্ষা করা, পরিবেশ ধ্বংস করে নদীর তীর কেটে বালূ পাথর উক্তোলনন কাজ নিরুৎসাহিত করতে জেলা আইনশৃংখলা কমিটির পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী এ অভিযান পরিচালিত হয়েছে।

শেয়ার করুন!