হলিউডের জনপ্রিয় অভিনেতা ডিন স্টকওয়েল আর নেই



বিনোদন ডেস্ক/

হলিউডের জনপ্রিয় অভিনেতা ডিন স্টকওয়েল আর নেই। গত ৭ নবেম্বর রবিবার মারা গেছেন তিনি। হলিউডভিত্তিক বেশ কিছু গণমাধ্যম তার মৃত্যুর খবর প্রকাশ করেছে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি দুই সন্তানের জনক।

তার মৃত্যু হলিউডে শোকের ছায়া নামিয়েছে। অনেক প্রযোজক, পরিচালক ও অভিনয়শল্পীরা ডিন স্টকওয়েলের বিদেহি আত্মার জন্য শান্তি কামনা করেছেন।

ডিন স্টকওয়েল ছিলেন দীর্ঘ ক্যারিয়ারের একজন অভিনয় শিল্পী। সাত দশকেরও বেশি সময় ধরে তিনি রেডিও, মঞ্চ, সিনেমা ও টিভিতে কাজ করেছেন। বহু চরিত্র দিয়েই তিনি দর্শকের মন জয় করে নিয়েছেন।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ১৯৩৬ সালে জন্ম হয় ডিন স্টকওয়েলের। স্কুলে পড়ার সময়েই তিনি বেশ কিছু সিনেমাতে অভিনয় করেন। ‘দ্য বয় উইথ গ্রিন হেয়ার’ ও ‘কিম’ এর মধ্যে অন্যতম। সিনেমায় অভিনয় করে রাতারাতি স্কুলে জনপ্রিয় হয়ে ওঠেন।

অভিনয়ে বেশি আগ্রহী হয়ে বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করতে পারেননি। পরে সিনেমার দিকেই মনোযোগ দেন। এরপর টিভি ও সিনেমাতে প্রচুর কাজ করেন এই অভিনেতা। তার ক্যারিয়ারের উল্লেখ করার মধ্যে ‘ব্লু ভেলভেট’ ও সায়েন্স ফিকশন ‘কোয়ান্টাম লিপ’ টিভি সিরিজটি এগিয়ে থাকবে, যা তাকে বিপুল জনপ্রিয়তা দিয়েছিলো।

কাজের স্বীকৃতি হিসেবে একাধিকবার মনোনীত হয়েছেন অস্কার ও এমিতে। ঘরে তুলেছেন কান চলচ্চিত্র উৎসব থেকে পুরস্কার। ১৯৫৯ সালে তিনি ‘কম্পালশন’ সিনেমাতে অভিনয়ের জন্য কান চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরস্কার পান ১৯৬২ সালেও সিডনি লুমেটের ‘লং ডেজ জার্নি ইনটু নাইট’ ছবিতে অভিনয়ের জন্যও সেরা অভিনেতার পুরস্কার পান।

পরিচালনার পাশাপাশি ডিন ছিলেন সফল প্রযোজকও। মঞ্চ, টিভি ও সিনেমা মিলিয়ে দুই শতাধিক প্রযোজনায় জড়িয়ে আছে তার নাম।

শেয়ার করুন!