খাওয়ার পরে যেসব কাজ করা ঠিক নয়



ফাইল ছবি।
অনলাইন ডেস্ক/

অনেকেই রাতে খাওয়ার পর পরই ঘুমাতে যান। কারও আবার দুপুর বেলা খাবার পরেই ঘুমের অভ্যাস আছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, খাওয়াদাওয়ার পরে বেশ কিছু এমন জিনিস আছে যেগুলি না করলেই শরীরের জন্য ভালো। যেমন-

১. খাওয়ার পরেই সঙ্গে সঙ্গে শুয়ে পরা অথবা ঘুমানো ঠিক নয়। এতে খাবার যেমন হজম হয় না তেমনই প্রয়োজনের থেকে বেশি পানির মাত্রা এবং ফ্যাট বাড়তে পারে। আর খাবার হজম না হলে বিপাকের সমস্যা দেখা দিতে পারে।

২. খাবার সঙ্গে সঙ্গে পানি খাওয়া কিংবা একবারেই শেষ করে উঠে ঢকঢক করে পানি খাওয়া স্বাস্থের জন্য ক্ষতিকর হতে পারে। কারণ অতিরিক্ত পানি হজমের সমস্যা করতে পারে এবং মানবদেহে ওবেসিটির কারণ দেখা দিতে পারে।

৩. খেয়েদেয়ে উঠেই সূর্যের আলোয় যাওয়া ঠিক নয়। এটি রক্ত সঞ্চালন থেকে নার্ভের সমস্যা সৃষ্টি করতে পারে। এতে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গে ঠিকভাবে রক্ত সঞ্চালন হয় না। ফলে হজমের সমস্যা দেখা দেয়। বিপাকের সমস্যা দেখা দিলেই মানসিক চাপ দেখা দিতে পারে।

৪. খাওয়ার পর পর কোনও ধরনের ব্যায়াম যেমন- যেমন সাঁতার, সাইকেলিং, জগিং করা ঠিক নয়। কারণ বেশি পরিশ্রম হলে খাবার হজম হবে না বরং সঙ্গে সঙ্গে বমির সমস্যা হতে পারে। এতে খাবারের পুষ্টিও শরীরে ঠিকমতো পৌঁছায় না।

৫. একেবারে দুপুরবেলা খাবার পরেই পড়াশোনায় না বসাই ভাল। এই সময় শরীরের অঙ্গপ্রত্যঙ্গগুলি খাবার ঠিকভাবে হজম করতে চায়।মস্তিষ্কও এ সময় একটু বিশ্রাম চায়। তাই এ সময় মানসিক চাপ কিংবা অন্যদিকে মনোযোগ না দেওয়াই ভালো।

৬. খাওয়ার পরে গোসল করা ঠিক নয়। খাবার খাওয়ার পরে গোসল করলে বিপাকের ঘাটতি থাকে, শরীরের তাপমাত্রা কমে যায়, ফলে খাবার হজমে সমস্যা হয়।

শেয়ার করুন!