কমলগঞ্জে মণিপুরি সম্প্রদায়রে প্রধান ধর্মীয় উৎসব মহারাসলীলা উদযাপিত



ছবি-সিএনবাংলাদেশ।
মৌলভীবাজার/কমলগঞ্জ/প্রতিনিধি/

মৌলভীবাজারের কমলগঞ্জে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে মনিপুরী সম্প্রদায়ের ধর্মীয় উৎসব মহারাসলীলা উদযাপিত হয়েছে। শুক্রবার দুপুর থেকে শুরু হওয়া এই উৎসব শনিবার ভোরে সমাপপ্তি হয়। মণিপুরি সম্প্রদায়রে প্রধান ধর্মীয় উৎসবে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষের ঢল নামে উৎসব প্রাঙ্গণে।

এই উৎসবটি মণিপুরি সম্প্রদায়রে হলেও এখন আর মণিপুরীদের মধ্যে সিমাবদ্ধ নই, স্থানীয় বাঙালসিহ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে অন্যান্য সব সম্প্রদায়রে মানুষের মাঝেই এটি একটি প্রাণবন্ত উৎসব হিসেবে পালিত হয়ে আসছে।

গতকাল শুক্রবার দুপুর ১২টা থেকে রাখাল নৃত্যের মাধ্যমে উপজেলার মাধবপুর জোড়ামন্ডপ এবং আদমপুর মণিপুরি কমপেক্স ও জোড়ামন্ডপে রাস উৎসব ও রাসমলো শুরু হয়। গোপরাস বা রাখুয়ালের মাধ্যমে এই উৎবের শুভ সুচনা হয়। রাত ১২টা থেকে শুরু হয় ঐতিহ্যবাসী রাসনৃত্য। মহারাত্রির। উৎসবে যোগ দিতে দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার নারী-পুরুষ, শিশু-কিশোরসহ নানা বয়সী মানুষের পদচারণায় মূখর হয়ে উঠে উৎসব প্রাঙ্গণ। শনিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

বর্ণাঢ্য আয়োজনে রাস উৎসবে প্রতিবারের মত এবারও প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। উৎসব উপলক্ষে বসেছে রকমারি আয়োজনে বিশাল মেলা। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে হাজার হাজার ভক্তবৃন্দসহ দেশী-বিদেশী পর্যটকের ভিড়ে মুখরিত হয়ে ওঠে কমলগঞ্জের মণিপুরি এলাকা। রাসলীলা উপলক্ষে কমলগঞ্জের তিনটি স্থানে মেলার আয়োজন করা হয়েছে। মেলায় খৈ, মুড়ি, বাতাসা, ছোটদের বিভিন্ন ধরনের খেলনা, পোশাক-পরিচ্ছদ, ঘর সাজানোর বিভিন্ন উপকরণ ও প্রসাধনী, শ্রীকৃষ্ণের ছোট-বড় বিভিন্ন আকৃতির ছবিসহ বাহারি পণ্যের পশরা সাজিয়েছেন বিক্রেতারা।

শেয়ার করুন!