শ্রীমঙ্গলে মুক্তিযুদ্ধের আলোকচিত্র ও স্বারক প্রদর্শনী



শ্রীমঙ্গল/মৌলভীবাজার/প্রতিনিধি/

মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক সাংবাদিক বিকুল চক্রবর্তীর তথ্য ও স্বারক দিয়ে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুরু হয়েছে দশদিন ব্যাপী মুক্তিযুদ্ধের আলোকচিত্র ও স্বারক প্রদর্শনী।

শ্রীমঙ্গল থানা প্রশাসনের আয়োজনে (১৪ ডিসেম্বর) রাতে শ্রীমঙ্গল থানা ক্যাম্পাসে এ আলোকচিত্র প্রদর্শীনীর উদ্বোধন করেন মৌলভীবাজার পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া।

শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ শামীম অর রশিদ তালুকদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার অতিরিক্ত পুলিশ সুপার আবু নাসের রিকাবদার, সহকারী পুলিশ সুপার জিয়াউর রহমান, সহকারী পুলিশ সুপার শহিদুল হক মুন্সি, শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ তদন্ত হুমায়ুন কবির, শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ অপারেশন নয়ন কারকুন, বীর মুক্তিযোদ্ধা বিরাজ সেন তরুণ, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব সুলতান মোহাম্মদ ইদ্রিছ লেদু ও মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক বিকুল চক্রবর্তী।

মুক্তিযুদ্ধ গবেষক বিকুল চক্রবর্তী জানান, এটি তাঁর ৫২তম প্রদর্শনী এ প্রদর্শনীতে বাঙ্গালীর স্বাধীকার আন্দোলন থেকে ১৯৭১ সাল পর্যন্ত বিভিন্ন পেক্ষাপটের প্রায় তিন শতাধিক আলোকচিত্র ও স্বারক স্থান পেয়েছে। একই সাথে মৌলভীবাজার জেলার মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করা অধিকাংশ স্থান, শহীদ পরিবারের বর্তমান প্রজন্মের ছবি ও শহীদানদের ব্যবহৃত সামগ্রী।

শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ শামীম অর রশিদ তালুকদার জানান, প্রদর্শনীটি উদ্বোধনের পর থেকে ব্যাপক সারা পেয়েছেন। অসংখ্য দর্শনার্থী প্রদর্শনীটি ঘুরে দেখছেন। শ্রীমঙ্গলে বেড়াতে আসা অনেক পর্যটকের আগমনও ঘটেছে প্রদর্শনীতে। তিনি জানান, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সাথে কাছ থেকে পরিচয় করিয়ে দিতে এ আয়োজন। অনুষ্ঠানটিতে সার্বিক সহযোগীতা করে ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতাল এবং শ্রীমঙ্গল সিনিয়র সিটিজেন মেডিকেল রিসোর্ট ‘অবসর’।

শেয়ার করুন!