আবারও সৌদির গ্র্যান্ড মসজিদে বিধিনিষেধ আরোপ



ফাইল ছবি।
আন্তর্জাতিক ডেস্ক/

ওমিক্রন আতঙ্ক এবং নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় সৌদির মসজিদুল হারাম ও মসজিদে নববীতে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম পুনরায় চালু করেছে সৌদি সরকার। বুধবার দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ সিদ্ধান্তের কথা জানায়।

স্থানীয় সময় বৃহস্পতিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয় বলে জানা গেছে। করোনার প্রাদুর্ভাব কমায় দেশটির কর্তৃপক্ষ গত অক্টোবরে এই দুই মসজিদ থেকে স্বাস্থ্যবিধি শিথিল করেছিল।

বুধবার সৌদি কর্তৃপক্ষ জানায়, মসজিদুল হারামে মুসল্লি ও ওমরাহ পালনকারীদের সামাজিক দূরত্ব মেনে চলার বিধি পুনরায় জারি করা হবে। বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৭টা থেকে নতুন এই বিধি কার্যকর হবে।

জেনারেল প্রেসিডেন্সি জানায়, সংশ্লিষ্ট কর্মীরা ধর্মপ্রাণ মুসল্লিরা কিভাবে সামাজিক দূরত্ব বজায় রাখবেন সেসব নিয়ম কানুন নিয়ে পরিকল্পনা করছেন। এরই মধ্যে মসজিদের করিডোরসহ ভেতরের বিভিন্ন জায়গায় এ সংক্রান্ত তথ্যাবলি জানানোর জন্য স্টিকার লাগানো হয়েছে। এই ব্যবস্থা মদিনার মসজিদে নববীতেও প্রয়োগ করার কথা জানান তিনি।

তবে মসজিদে মুসল্লিদের প্রবেশে সংখ্যা কমিয়ে আনার ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি।

স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৫২ জন। এ নিয়ে মোট করোনা আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ, ৫৫ হাজার ৪১৭ জন। একই সময়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন একজন এবং মোট মৃত্যু হয়েছে আট হাজার ৮৭৫ জনের।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, চিকিৎসাধীন আরও ৪৯ জনের অবস্থা গুরুতর। করোনা মোকাবিলায় সৌদিজুড়ে চলছে টিকা কার্যক্রম চলছে।

শেয়ার করুন!