Sex Cams

কমলগঞ্জে মণিপুরীদের ঐতিহ্যবাহী ‘কাং’ টুর্নামেন্ট অনুষ্ঠিত



কমলগঞ্জ/মৌলভীবাজার/প্রতিনিধি/

মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরী মৈতৈ সম্প্রদায়ের ঐতিহ্যবাহী ‘কাং’ খেলার টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ মণিপুরী কাং ফেডারেশনের আয়োজনে উপজেলার আদমপুর ইউনিয়নের নয়াপত্তন গ্রামে কাংশং স্থানে ফেব্রæয়ারির শেষের দিকে এ টুর্নামেন্ট শুরু হয়।

সোমবার (২৮ মার্চ) অনুষ্ঠিত ফাইনাল খেলায় ছেলেদের কাংলাশা কাংখুৎ বাংলাদেশ দল ও বিকেলে অনুষ্ঠিত মেয়েদের ভানুমতি কাংখুত ভানুবিল দল বিজয়ী হয়।

ফাইনাল খেলার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক। বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমেদ, মনিপুরী কালচারাল কমপ্লেক্সের আহবায়ক জয়ন্ত সিংহ, প্রেসক্লাব সম্পাদক মোস্তাফিজুর রহমান,কমলকুড়ি সম্পাদক পিন্টু দেবনাথ, সাংবাদিক শাব্বীর এলাহী প্রমুখ। উপস্থিত ছিলেন সাংবাদিক রুহুল ইসলাম, সাদিকুর রহমান ও আরকে সুমেন।

আয়োজকেরা জানান, ১৯৯৭ সাল থেকে কমলগঞ্জ উপজেলায় ‘কাং’ খেলা অনুষ্ঠিত হচ্ছে। সেই প্রাচীনকাল থেকেই মণিপুরী সমাজে কাং খেলার প্রচলন ছিল। বিভিন্ন ঐতিহাসিক তথ্যানুযায়ী দ্বাদশ শতাব্দীর প্রথমার্ধে ভারতের মণিপুরে রাজত্বকারী রাজা লোইতোংবার শাসনামলে এই ‘কাং’ খেলার উদ্ভব ঘটে।

বাংলাদেশের বসবাসরত মণিপুরী সম্প্রদায়ের বাইরেও ভারতের আসাম, মিজোরাম, ত্রিপুরা ও মণিপুর রাজ্যেও এই খেলাটির খুব প্রচলন রয়েছে। খেলাটি পরিচিতি পেয়েছে মিয়ানমার, থাইল্যান্ডসহ আরও কয়েকটি দেশেও। কিন্তু জাতীয় বা আন্তর্জাতিক ক্রীড়ামহলে ওই খেলা এখনো স্বীকৃতি পায়নি। তা আদায়ের লক্ষ্যেই এখন লড়তে চাইছে ‘কাং’ খেলার সঙ্গে সম্পৃক্ত সংস্থাগুলো।

শেয়ার করুন!