ঢাবিতে ভর্তি পরীক্ষার আবেদন আজ থেকে শুরু



অনলাইন রিপোর্টার/

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ ও ফি জমা দেওয়ার কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২০ এপ্রিল) বিকাল ৩টায় আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন আজ থেকে শুরু হয়ে আগামী ১০ মে রাত ১২টা পর্যন্ত চলবে। এবারের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা দেশের আটটি বিভাগীয় শহরের যে কোনো একটি পরীক্ষাকেন্দ্র নির্বাচন করতে পারবেন। ১৬ মে থেকে পরীক্ষা শুরুর ১ঘণ্টা আগ পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

তবে এবারের শিক্ষাবর্ষে আগের বছরের তুলনায় এক হাজার ৪০ জন শিক্ষার্থী কম ভর্তি হবেন। এবার মোট ছয় হাজার ৩৫টি আসনে ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষায় আবেদনযোগ্য প্রার্থী ২২ লাখ ৬৮ হাজান ৬৮১ জন। আবেদনযোগ্য প্রার্থীরা দুই বা ততধিক ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। সে অনুযায়ী এ পরিসংখ্যান করা হয়েছে।

আগামী ৩ জুন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবার ভর্তির আবেদন ফি ধরা হয়েছে এক হাজার টাকা।

পরীক্ষা হবে ১০০ নম্বরের। ৬০ নম্বর এমসিকিউ ও ৪০ নম্বর লিখিত। উভয়ের জন্য আলাদা করে ৪৫ মিনিট করে ৯০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর যোগ করে মেধা তালিকা তৈরি করা হবে।

এবছর ‘ক’ ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩.৫ সহ মোট ৮, ‘খ’ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩ সহ মোট ৭.৫, ‘গ’ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে। বিভাগ পরিবর্তনের ‘ঘ’ ইউনিটে নিজ নিজ ইউনিটে যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করা যাবে। এ ছাড়া ‘চ’ ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে জিপিএ-৩ সহ মোট ৬.৫ থাকতে হবে।

শেয়ার করুন!