ইরানী জেনারেল হত্যায় বিশ্ব প্রতিক্রিয়া



সিএনবাংলাদেশ অনলাইন :

ফাইল ছবি। ইরানের দ্বিতীয় প্রভাবশালী নেতা ও সামরিক কুর্দ ফোর্সের প্রধান জেনারেল কাসেম সুলায়মানীকে শুক্রবার যুক্তরাষ্ট্র এক ড্রোন হামলা চালিয়ে ইরাকের রাজধানী বাগদাদে হত্যা করে। এ হত্যাকাণ্ডের পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। যার প্রভাব পড়ে তেলের দামেও, বৃদ্ধি পায় ৪ শতাংশ মূল্য। তবে হামলার পর ইরানের পক্ষ থেকে চরম প্রতিশোধের হুমকি দেয়ার পরই নিরাপত্তা নিয়ে সংকট তৈরী হয়। বিশ্বনেতারা এ হামলা নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

ইরাক: ইরাকের অন্তর্বতী সরকার হামলার নিন্দা জানিয়ে একে ইরাকের ওপর ‘আগ্রাসন’ হিসেবে অভিহিত করেন এবং এটা যুদ্ধ উসকে দিতে পারে মন্তব্য করেন। তাছাড়া এ হামলাকে ইরাকের সার্বভৌমত্বের লঙঘন বলেন তিনি।

সিরিয়া: সিরিয়া ওয়াশিংটনকে মধ্যপ্রাচ্যে সংঘাত বৃদ্ধি করার জন্য অভিযুক্ত করে।

রাশিয়া: রাশিয়া এ হামলার পর যুক্তরাষ্ট্রকে পুরো মধ্যপ্রাচ্যে অশান্তি ছড়িয়ে পড়তে পারে বলে সকর্ত করে।

চীন: চীন সকল পক্ষ কে সংযত থাকতে আহ্বান জানায বিশেষ করে যুক্তরাষ্ট্রকে।

ইসরাইল: সোলায়মানীকে হত্যা করে নিজেদের রক্ষা করার অধিকার যুক্তরাষ্ট্রে আছে বলে মন্তব্য করে দেশটি।

হিজবুল্লাহ: হিজল্লাহ প্রধান হাসান নসরুল্লাহ বলেন, সুলায়মানকে হত্যায় জড়িত অপরাধীদের শাস্তি দেয়া বিশ্বব্যাপি সকল প্ররোধকারী যোদ্ধার কাজ ও দায়িত্ব।

হামাস: ফিলিস্তিনি প্রতিরোধকারী গ্রুপ হামাস এক বিবৃতিতে জানায়, ফিলিস্তিনি প্রতিরোধ যুদ্ধে যেসব ইরানী সেনা কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা ও সমর্থন ছিল সুলায়মানী ছিলেন তাদের অন্যতম।

ন্যাটো: ন্যাটো জানায় তারা খুব সুক্ষ্মভাবে ইরাকের পরিস্থিতির ওপর নজর রাখছেন এরং সেখানে তাদের প্রশিক্ষণ মিশনের নিরাপত্তার বিষয়টি খেয়াল রাখছেন।

শেয়ার করুন!