সৌদিতে হজ করতে যাওয়া তিন বাংলাদেশির মৃত্যু



ফাইল ছবি।
সিএনবাংলাদেশ ডেস্ক/

সৌদি আরবে হজ করতে যাওয়া তিন বাংলাদেশি মারা গেছেন। বার্ধক্যজনিত কারণে তাদের সবার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

তিন বাংলাদেশির মধ্যে একজনের বাড়ি জয়পুরহাটে। তার নাম মো. হেলাল উদ্দীন মোল্লা। বয়স ৬২ বছর। পাসপোর্ট নম্বর-ইই০৩৮৫৩৭৬। শুক্রবার (১৭ জুন) তার মৃত্যু হয়।

এর আগে, বৃহস্পতিবার (১৬ জুন) মারা যান নোয়াখালীর বেগমগঞ্জের বাসিন্দা নুরুল আমিন। বয়স ৬৪ বছর। পাসপোর্ট নম্বর-ইএফ০৭৫৮০০৬।

এছাড়া গত ১১ জুন মারা যান চাঁপাইনবাবগঞ্জের মো. জাহাঙ্গীর কবির। তার বয়স ৬০ বছর। পাসপোর্ট নম্বর-এ০১০১২২২৮।

বাংলাদেশ থেকে এখন পর্যন্ত পবিত্র হজে সৌদি আরব গিয়েছেন ১৫ হাজার ৭২৫ যাত্রী। যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ছিল ৩ হাজার ৩৮৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় গিয়েছেন ১২ হাজার ৩৩৯ জন।

হজের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে ফ্লাইট ছেড়েছিল ৪২টি। এর মধ্যে বাংলাদেশ এয়ারলাইন্সে ২৪টি, সৌদি এয়ারলাইন্সের ১৩টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ৫টি ফ্লাইট ছিল।

এ ছাড়া সৌদি আরবের আইটি হেল্পডেস্ক হতে সার্ভিস সংখ্যা ৬ হাজার ৬৩২টি, চিকিৎসা কেন্দ্র থেকে স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্র সংখ্যা ৯০৭টি, মোট ইস্যু করা ভিসা ছিল ৫৫ দশমিক ৬২ শতাংশ। যার মধ্যে সরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ৯৩ দশমিক ৯০ শতাংশ ও বেসরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ছিল ৫২ দশমিক ৭৬ শতাংশ।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

গত ৩ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন। এরপর ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হয়। হজ শেষে ফিরতি ফ্লাইট আগামী ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ৪ আগস্ট।

এবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত ৩৫৯টি হজ এজেন্সির মাধ্যমে হজ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

শেয়ার করুন!