আফগানিস্তান ও পাকিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত ২৮০



আন্তর্জাতিক ডেস্ক/

আফগানিস্তান ও পাকিস্তানে ভয়াবহ ভূমিকম্পে কমপক্ষে ২৮০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলা জানা গেছে।

বুধবার (২২ জুন) ভোরে রিখটার স্কেলে ৬.১ মাত্রায় কেঁপে উঠেছিল দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর।
ভূমিকম্পটি দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার (২৭ মাইল) দূরে আঘাত হানে এবং এর উৎস ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল বলে জানা গেছে।

তালিবান প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান মোহাম্মদ নাসিম হাক্কানি বলেছেন, অধিকাংশ মৃত্যুর ঘটনা পাকতিকা প্রদেশে ঘটেছে। সেখানে অন্তত ১০০ জন নিহত এবং ২৫০ জন আহত হয়েছে। পূর্বাঞ্চলীয় নানগারহার ও খোস্ত প্রদেশেও মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে তালিবান প্রশাসন। খবর হিন্দুস্তান টাইমসের।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে যে পাকিস্তান, আফগানিস্তান এবং ভারতের প্রায় ১১৯ মিলিয়ন মানুষ প্রায় ৫০০ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভব করেছেন। পাকিস্তানের মিডিয়া জানিয়েছে, ইসলামাবাদ এবং দেশের অন্যান্য অংশে মৃদু তীব্রতার ভূমিকম্প আঘাত হেনেছে। লাহোর, মুলতান, কোয়েটা এবং পাকিস্তানের অন্যান্য এলাকাতেও কম্পন অনুভূত হয়েছে। পাকিস্তানে অবশ্য জানমালের কোনও ক্ষতির খবর পাওয়া যায়নি। এরআগে গত শুক্রবার রিখটার স্কেলে ৫ মাত্রার একটি ভূমিকম্পে ইসলামাবাদ, পেশোয়ার, রাওয়ালপিন্ডি এবং মুলতানসহ পাকিস্তানের বেশ কয়েকটি শহর কেঁপে উঠেছিল।

শেয়ার করুন!