দেশে ১৫ লাখেরও বেশি মানুষ তামাকে আক্রান্ত



সিএনবাংলাদেশ অনলাইন :

প্রতীকী ছবি । স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ২০১৮ সালের ‘দি ইকোনোমিক কস্ট অব টোবাকো ইউজারর্স ইন বাংলাদেশ- এ হেলথ কস্ট এ্যাপ্রোস’ শিরোনামে ২০১৮ সালের এক গবেষনায় বলা হয়েছে, বর্তমানে দেশে ১৫ লাখেরও বেশি প্রাপ্তবয়স্ক নারী ও পুরুষ তামাক সেবনের কারণে এবং ৬১ হাজারেরও অধিক শিশু পরোক্ষভাবে তামাকের প্রভাবে প্রাণঘাতি বিভিন্ন রোগে আক্রান্ত। বৃহষ্পতিবার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদে বেগম শামসুর নাহার (মহিলা আসন-১৩) এর এক লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, এ রিপের্টে আরো বলা হয়েছে, তামাকজনিত রোগব্যাধি ও অকাল মৃত্যুর কারণে দেশে প্রতিবছর ৩০ হাজার ৫৭০ কোটি টাকা ব্যয় হয় যা ২০১৭-১৮ অর্থ বছরের জাতীয় আয়ের ১ দশমিক ৪ শতাংশ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনগণকে তামাকজাত রোগের হাত থেকে রক্ষার জন্য যানবাহন, রেলস্টেশনসহ বিভিন্ন জনসমাগমস্থলে ও গণপরিবহনে ধুমপানে নিষেধাজ্ঞা আছে তা কার্যকর করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এর ধারাবাহিকতায় ২০১৯ সালে ৩২১ জন জেলা/ উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া ট্রান্সফোর্স কমিটি গঠন করে মোবাইল কোর্টের মাধ্যমে ২০১৯ সালে ৮৬৬ টি ঘটনায় বিপরীতে ৬ লাখ ৭২ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

শেয়ার করুন!