আসামের লেখক বিবেকানন্দ মোহান্তকে শ্রীমঙ্গলে সংবর্ধনা



শ্রীমঙ্গল/মৌলভীবাজার/প্রতিনিধি/

ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ থেকে আগত চা শ্রমিকদের নিয়ে প্রকাশিত গবেষনা গন্থ “চরগোলা এক্সোডাস ১৯২১” এর লেখক বিবেকানন্দ মোহান্তকে সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ আদিবাসী চা শ্রমিক ফন্ট শ্রীমঙ্গল শাখা।

বৃহস্পতিবার বিকেলে শ্রীমঙ্গল রুপসপুর আদিবাসী চা শ্রমিক ফন্টের সেমিনার হলে চা শ্রমিক ফন্ট নেতা পরিমল সিং বারাইক এর সভাপতিত্বে এই সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের বর্ষিয়ান নেতা ও চা শ্রমিক ইউনিয়নের প্রাক্তন সভাপতি রাজেন্দ্র প্রসাদ বুনার্জী।
এ সময় আরো উপস্থিত ছিলেন চা শ্রমিক নেতা বিজয় বুনার্জী, সীতারাম অমলিক, সাংবাদিক বিকুল চক্রবর্তীসহ কবি লেখক ও সংস্কৃতিজনেরা।
ভারত থেকে আগত সংবর্ধিত অতিথি বিবেকান্দ মোহান্ত জানান, তিনি চা শ্রমিকদের ১৯২১ এর আগের ইতিহাস সংগ্রহ ও গবেষনা করে তার গ্রন্থ “চরগোলা এক্সোডাস ১৯২১” লিখেছেন। এখন এর পরবর্তী সময়কালে দুই দেশে ভারত বাংলায় চা শ্রমিকদের অবস্থান সম্পর্কে বই লিখার কাজ শুরু করেছেন যে কারনে তার বাংলাদেশে আসা। তিনি বলেন বাংলাদেশে সাপ্তাহ দশ দিন থেকে বাগানে বাগানে ঘুরে তথ্য সংগ্রহ করছেন এবং ভালো তথ্য পেয়েছেন।তিনি বলেন, এ বিষয়ে প্রবীণ চা শ্রমিক নেতা রাজেন্দ্র প্রসাদ বুনাজীর কাছথেকে ডকুমেন্টসহ সমৃদ্ধ তথ্য পেয়েছেন।
এ ব্যাপারে রাজেন্দ্র প্রসাদ বুনার্জী জানান, কবি মোহান্ত চা শ্রমিকদের জন্য এক উজ্জ্বল ইতিহাস। তিনিই প্রথম বৃহত পরিসরে চা শ্রমিকদের শুরু থেকে ১৯২১ সাল পর্যন্ত ডকুমেন্টারী বাস্তব চিত্র তুলে ধরেছেন।যা দুই বাংলার চা শ্রমিকদের এক মুল্যবান সম্পদ।

শেয়ার করুন!