বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা সরকারি হিসাবের ১০ গুণ!



সিএনবাংলাদেশ অনলাইন :

করোনাভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে দ্রুত। এতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭২২ জন। আর এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজারের অধিক। এই সংখ্যাটি জানিয়েছে চীন সরকার। তবে শীর্ষস্থানীয় ব্রিটিশ এক বিজ্ঞানী সতর্ক করে বলেছেন, আক্রান্তের আসল সংখ্যা অনেক বেশি হতে পারে। সরকারি তথ্য অনুযায়ী যে সংখ্যা জানানো হচ্ছে প্রকৃতপক্ষে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ গুণ বেশি হতে পারে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, সারা বিশ্বের ২৭টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। চীনের বাইরে এতে আক্রমণের শিকার হয়েছেন ৩২০ জন। আর মারা গেছেন ৩ জন। হংকংয়ে একজন ও ফিলিপাইনে ২ জন মারা গেছেন। এছাড়া চীনেই এক মার্কিন নাগরিক এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

এর আগে বিজ্ঞানীরা সতর্ক করেছিলেন যে, করোনাভাইরাস অতি দ্রুত ছড়িয়ে পড়তে পারে। তারা জানিয়েছিলেন, এই ভাইরাসের রয়েছে ১৪ দিনের ‘ইনকিউবেশন’ পিরিয়ড। তাছাড়া পরীক্ষার মাধ্যমে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা নির্ণয় করা কঠিন হবে।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের অধ্যাপক জন এডমন্ডস জানান, বর্তমানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যা দেখানো হচ্ছে তার থেকেও ১০ গুণ বেশি হতে পারে। কিংবা এর থেকেও বেশি হতে এই ভাইরাসে আক্রান্ত বা নিহতের সংখ্যা। তিনি আরো বলেন, প্রথমদিকে এর লক্ষণগুলো খুব সাধারণ থাকে ফলে অনেকেই হেল্থ কেয়ারে গিয়ে পরীক্ষা করেন না। ফলে এই ভাইরাসে আক্রান্তের বিষয়টি প্রথমদিকে বোঝা যায় না।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে, এই ভাইরাস রোধে ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছেন তারা। তবে সবচেয়ে দ্রুত গতিতেও ভ্যাকসিন আবিষ্কার করলে; এই বছরের শেষে দিকে গিয়ে তা সহজলভ্য হবে।

শেয়ার করুন!