যুব বিশ্বকাপে আইসিসি’র সেরা একাদশের অধিনায়ক আকবর



স্পোর্টস রির্পোটার :

অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপের ফাইনালে ভারতের ব্যাটসম্যানদের নাভিশ্বাস তোলা টাইগার বোলাররা চোখে চোখ রেখে লড়াই করেছেন। সুইং, গতি, বাউন্সে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের নাজেহাল করে ছেড়েছে টাইগার বোলাররা। ফলাফল- চারবারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে প্রথমবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা বাংলাদেশের দখলে।

ফাইনালে বৃষ্টি আইনে ৩ উইকেটের রোমাঞ্চকর জয় পায় আকবর আলীর দল। আর টাইগার যুবাদের দারুণ এ জয়ে কিংবদন্তি ক্রিকেটার থেকে শুরু করে জনপ্রিয় ধারাভাষ্যকার ও কোচরা শুভেচ্ছা জানিয়েছেন।

ফাইনাল ম্যাচে নজর কেড়েছেন বাংলাদেশের অধিনায়ক আকবর আলী। তার ব্যক্তিত্ব বিশ্লেষণ করলে দেখা যায়- একদমই ‘আইস-কুল’! কী চমৎকারভাবেই না ঠান্ডা মাথায় প্রতিপক্ষের বোলারদের স্লেজিং সহ্য করে দলকে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছে দিলেন। পুরো টুর্নামেন্টে রান পাননি কিন্তু ফাইনালে খেললেন ৪৩ রানের মহামূল্যবান এক ইনিংস। চ্যাম্পিয়ন হওয়ার পর অনেকে আকবরকে তুলনা করছেন ২০১১ বিশ্বকাপ জয়ী ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনীর সঙ্গে। পুরো টুর্নামেন্টে ব্যাটে রান নেই কিন্তু ফাইনালে খেললেন ৯১ রানের ঐতিহাসিক এক ইনিংস।

আসলে আকবর আলী কিন্তু ছাপিয়ে গেছেন ধোনিকেও। কেন না ধোনি খেলেছেন নিজের মাঠে- মুম্বাইয়ের ওয়াংখেড়েতে, আকবর খেলেছেন হাজার মাইল দূরে পচেফস্ট্রুমে। তাছাড়া আকবর ফাইনালের আগে জানতে পারেন তার প্রিয় বোনের মৃত্যুর সংবাদ। নিজের কষ্টকে বুকে চেপে রেখে ইস্পাত কঠিন মনোবল নিয়ে খেলে দলকে চ্যাম্পিয়ন করেছেন।

আসর শেষে টুর্নামেন্টের সেরা একাদশ ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যে একাদশে ঠাঁই পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। সেই সঙ্গে আইসিসি তাদের সেরা একাদশের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে বাংলাদেশের আকবর আলীকে।

পাঁচ সদস্যের নির্বাচক প্যানেল এই সেরা একাদশ নির্বাচন করেছেন। যে প্যানেল ছিলেন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, রোহান গাভাস্কার, নাটালি জার্মানস, ক্রিকইনফোর প্রতিনিধি শ্রেষ্ঠ শাহ ও আইসিসির প্রতিনিধি ম্যারি গডবীর।

শেয়ার করুন!