সংশোধন হচ্ছে ব্যাংক কোম্পানি আইন



সিএনবাংলাদেশ অনলাইন :

ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ ফের সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের ওপর মতামতের জন্য ২১ দিনের সময়সীমা বেঁধে সংশ্লিষ্টদের আহ্বান জানানো হয়েছে।

সংশোধিত ব্যাংক কোম্পানি আইনে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রণীত করপোরেট গভর্ন্যান্স কোড (সিজিসি) নিয়ে যে দ্ব›দ্ব তৈরি হয়েছে তার অবসান করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, কেন্দ্রীয় ব্যাংক শাখার সিনিয়র সহকারী সচিব শেখ সিদ্দিকুর রহমান স্বাক্ষরে সংশোধিত ব্যাংক কোম্পানি আইনটি প্রকাশ করা হয়েছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, করপোরেট গভর্ন্যান্স কোডে স্বতন্ত্র পরিচালকের বিষয়ে বলা হয়েছে, তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা সর্বনিম্ন ৫ জন এবং সর্বোচ্চ ২০ জন নির্ধারণ করা হয়েছে এবং প্রতি ৫ জনের একজন স্বতন্ত্র পরিচালক রাখার নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু ব্যাংক কোম্পানি আইনে ৩ জন স্বতন্ত্র পরিচালকসহ সর্বমোট ২০ জন পরিচালক রাখার বিধান রয়েছে। এছাড়া ২০ জনের কম হলে স্বতন্ত্র পরিচালকের সংখ্যা ২ জন রাখার কথা বলা হয়েছে।

যেহেতু ব্যাংকগুলোর প্রাইমারি রেগুলেটর বাংলাদেশ ব্যাংক তাই তালিকাভুক্ত ব্যাংকগুলো তাদের প্রাইমারি রেগুলেটরের বিধান মানবে নাকি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার বিধান মানবে তা নিয়ে জটিলতায় ভুগছে। তাই সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের খসড়ায় এই জটিলতার অবসান করা হয়েছে। সংশোধিত ব্যাংক কোম্পানি আইনে করপোরেট গভর্ন্যান্স কোডের সঙ্গে মিল রেখে বলা হয়েছে, কোনো ব্যাংক কোম্পানির স্বতন্ত্র পরিচালক হবে মোট পরিচালক সংখ্যার অন্যূন এক-পঞ্চমাংশ এবং ভগ্নাংশ হলে পরবর্তী পূর্ণ সংখ্যা হিসাবায়ন করতে হবে। এছাড়া স্বতন্ত্র পরিচালকসহ সর্বনিম্ন ১১ জন এবং সর্বোচ্চ ২০ পরিচালক রাখার নতুন বিধান প্রণয়ন করতে যাচ্ছে অর্থ মন্ত্রণালয়।

এদিকে তালিকাভুক্ত ব্যাংকগুলোর করপোরেট গভর্ন্যান্স কোডের সঙ্গে আরেকটি দ্বন্দ্বের বিষয় হচ্ছে নমিনেশন এন্ড রেমিউনেরেশন কমিটি। কিন্তু ব্যাংক কোম্পানি আইনে অডিট কমিটি এবং রিস্ক ম্যানেজমেন্ট কমিটি গঠনের কথা বলা হয়েছে। তাই নমিনেশন এন্ড রেমিউনেরেশন কমিটি গঠনে তালিকাভুক্ত ব্যাংকগুলো উভয় সংকটে রয়েছে। এই দ্বন্দ্বের অবসান ঘটিয়ে সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের খসড়ায় অডিট কমিটি এবং রিস্ক ম্যানেজমেন্ট কমিটিসহ আরো দুটি কমিটি গঠন করতে বলা হয়েছে। এগুলো হলো: প্রতিটি ব্যাংক কোম্পানি তার পর্ষদ সদস্যের সমন্বয়ে একটি নমিনেশন এন্ড রেমিউনেরেশন কমিটি এবং এথিকস ও কমপ্লায়েন্স কমিটি গঠন করবে।

শেয়ার করুন!