ভারতকে পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র



সিএনবাংলাদেশ অনলাইন :

পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ও ভয়ঙ্কর সামরিক অস্ত্র ভারতকে দিতে আগ্রহী আমেরিকা। জানালেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প।

মাঝেমধ্যেই ভারত-মার্কিন যৌথ সামরিক মহড়া হয়। সেই বিষয়কে সামনে ধরে ট্রাম্প জানান, সবচেয়ে বড় সামরিক মহড়া হয় ভারত ও আমেরিকার মধ্যে। এমনকি, তিন বাহিনী একসঙ্গে মহড়ার নজিরও রয়েছে। নয়াদিল্লি-ওয়াশিংটনের মধ্যে সেই পারস্পারিক সমঝোতা আরও বাড়াতে একসঙ্গে কাজ করবে ভারত-যুক্তরাষ্ট্র। আর তার পরিপ্রেক্ষিতে ভয়ঙ্কর সামরিক অস্ত্র কিনতে দু দেশের মধ্যে ৩ বিলিয়ন ডলারের চুক্তি হয়েছে। এই চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২৪ টি ভয়ঙ্কর সামরিক হেলিকপ্টার (এমএইচ-৬০ হেলিকপ্টার) কিনবে ভারত।

সোমবার ভারতে পা রেখে সেই প্রতিরক্ষা চুক্তির ঘোষণাই করেন মার্কিন প্রেসিডেন্ট।

জানা গেছে, আমেরিকার কাছ থেকে ভারত যে ২৪টি এমএইচ-৬০ হেলিকপ্টার কিনছে, সেগুলো ব্যবহার করবে ভারতীয় নৌবাহিনী। জলসীমায় নজরদারি, ডুবোজাহাজের উপস্থিতি, তল্লাশি ও উদ্ধার কাজে অত্যন্ত দক্ষ এই কপ্টারগুলো। বর্তমানে এই কাজ করে ৪৯ বছর আগের ব্রিটিশ হেলিকপ্টার ‘সি কিং’। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের খবর, নতুন এই মার্কিন কপ্টারগুলো এলে ‘সি কিং’ কপ্টারগুলো ধাপে ধাপে সরিয়ে নেওয়া হবে।

উল্লেখ্য ২০১৯ সালে ভারতকে ‘বিশেষ বাণিজ্য বন্ধু’র তালিকা থেকে হোয়াইট হাউস সরিয়ে দেওয়ার পর থেকেই দু’দেশের মধ্যে ‘শুল্ক যুদ্ধ’ শুরু হয়েছিল। আমেরিকা যেমন বহু পণ্যে ভারতের উপর শুল্ক বসিয়েছে, ভারতও একই পথ নিয়েছে। কিন্তু সেই টানাপড়েন কাটাতে ট্রাম্পের সফরে কোনও বাণিজ্য চুক্তি হচ্ছে না।

শেয়ার করুন!