শাবিতে সমাজবিজ্ঞানের শিক্ষার্থীদের ৩ দফা দাবিতে অবস্থান কর্মসূচি



শাবি প্রতিনিধি :

শাবির সমাজবিজ্ঞানের শিক্ষার্থীরা ৩ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে। ফলাফল বিপর্যয়ের প্রতিবাদে ক্লাস পরীক্ষা বর্জন করে একাডেমিক ভবনের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

সোমবার সকাল ১০টা থেকে একাডেমিক ভবন ডি এর সামনে অবস্থান নেয় বিভাগের শিক্ষার্থীরা। এই ভবনের তৃতীয় তলায় সমাজবিজ্ঞান বিভাগ অবস্থিত।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, রবিবার বিভাগের নোটিশ বোর্ডে টাঙ্গানো তিনটি ব্যাচের ফলাফলে ব্যাপক বিপর্যয় পরিলক্ষিত হওয়ায় আন্দোলনে নামে শিক্ষার্থীরা। পরে দুপুরে বিভাগীয় প্রধানকে ৩ দফা দাবি সম্বলিত স্মারক লিপি পেশ করে। এ দাবি মেনে নেয়ার জন্য দুই কার্যদিবস সময়সীমাও বেঁধে দেন শিক্ষার্থীরা। এরই প্রেক্ষিতে সোমবার ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।

দাবি তিনটি হলো- বিভাগের সার্বিক ফলাফল তদন্ত করা, সম্প্রতি প্রকাশিত ফলাফল পূণঃমূল্যায়ন করে নতুনরুপে প্রকাশ ও সমাজবিজ্ঞান সমিতিকে কার্যকর করা।

এদিকে নোটিশ বোর্ডে টাঙানো ২০১৫-১৬, ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ সেশনের সিজিপিএ বিশ্লেষণ করে দেখা গেছে, তিনব্যাচের মোট ১৭২ জন শিক্ষার্থীর মধ্যে কেউই সিজিপিএ ৩.৫ কিংবা এর উপরে পাননি। শুধুমাত্র একজন শিক্ষার্থী সিজিপিএ ৩.৫ পেয়েছেন। দেশের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এখন সিজিপিএ ৩.৫০ এর নীচে পেলে শিক্ষকতা করার কোনো সুযোগ থাকে না। এছাড়া এ ফলাফলে সিজিপিএ ৩.২৫ কিংবা এর উপরে পেয়েছেন মাত্র ২২ জন। বাকি ১৪৮ শিক্ষার্থী সিজিপিএ ২.২৫ থেকে ৩.২৫ এর মধ্যে ফলাফল করেছেন।

এদিকে বিভাগটির প্রতিনিয়ত ফলাফল বিপর্যয়ের কারণে কর্মজীবনে মূল্যায়ন না হওয়ার আশংকা প্রকাশ করছেন শিক্ষার্থীরা। তাদের দাবি, বিভাগের এ ধরনের ফলাফলের কারণে বেসরকারী চাকুরীতে আবেদনের যোগ্যতাও পাচ্ছেন না শিক্ষার্থীরা।

সার্বিক বিষয়ে জানতে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. লায়লা আশরাফুন বলেন, বিভাগের শিক্ষকদের সাথে বৈঠক করে এ নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে। ফল বিপর্যয়ের বিষয়ে তিনি বলেন, শিক্ষকরা কে কত মার্কিং করবে তা তো আমি বলে দিতে পারি না।

শেয়ার করুন!