Sex Cams

‌’শাস্তির বিধান বাড়িয়ে সড়ক পরিবহন আইন রোববার থেকেই কার্যকর’



সিএনবাংলাদেশ অনলাইন :

ফাইল ছবি । শাস্তির বিধান বাড়িয়ে প্রণীত নতুন সড়ক পরিবহন আইন এখন থেকে কার্যকর জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আইনের বাস্তবায়নের ক্ষেত্রে দু’সপ্তাহ একটু শিথিল করা হয়েছিল। অনেকে হয়ত জানেন না, কোন অপরাধ ও কোন বিশৃঙ্খলার জন্য কী শাস্তি পেতে হবে। তার জন্য দু’সপ্তাহ সময় দিয়েছেন তিনি (ওবায়দুল কাদের)। এখন, আজকে থেকে সড়ক পরিবহন আইন কার্যকর হবে।

রোববার রাজধানীর বসুন্ধরায় এআইইউবি মিলনায়তনে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) আয়োজিত ‘সড়ক নিরাপত্তা ও সড়ক পরিবহন আইন-২০১৮’ শীর্ষক আলোচনা সভায় ওবায়দুল কাদের এসব কথা বলেন।

তিনি বলেন, রাস্তায় চলতে শৃঙ্খলা মানতে হবে। ছাত্র-ছাত্রীদেরও দেখা যায়, রাস্তা পারের সময় মোবাইল ফোনে কথা বলতে বলতে যাচ্ছে। এগুলো মোকাবেলা করেই চলতে হচ্ছে। এখানে অনেক চ্যালেঞ্জ আছে। এই কাজটি অসম্ভবের মত হয়ে গেছে। কিন্ত অসম্ভবকে ভালবাসেন তিনি। চ্যালেঞ্জকে ভালবাসতে হবে। সবাইকে বলবো, আইন মেনে চলতে।

ওবায়দুল কাদের বলেন, তবে যারা রাস্তায় কোনো অপরাধ বা অপকর্ম করবে না, তাদের ভয় পাওয়ার কোনো কারণ নেই। ভয়টা দেখানো হবে, যাতে শাস্তির ভয় পেয়ে সবাই আইন ভঙ্গ করতে নিরুৎসাহিত হয়। এখানে গায়ে পড়ে কাউকে শাস্তি দেওয়া হচ্ছে না। এখানে শাস্তির বিষয়ে প্রথমবারেই বড় জরিমানা হয়ে যাবে, তা নয়। এমনও হতে পারে অপরাধ কম হলে জরিমানাটা এক হাজার টাকা হবে। আবার এটা বারবার করলে সেখানে জরিমানাটা বাড়বে।

বিষয়টি পুলিশকেও জানানো হবে জানিয়ে তিনি বলেন, এ সংক্রান্ত টাস্কফোর্সের মিটিংয়ে নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে আইনের যথাযথ প্রয়োগ হয়। এখানে পুলিশ যেন কোনো এগ্রেসিভ মোড না নেয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সড়ক পরিবহন আইন কার্যকরে ভ্রাম্যমাণ আদালতের বিষয়ে আইনমন্ত্রী গত বৃহস্পতিবার প্রজ্ঞাপনে স্বাক্ষর করেছেন। আশা করছি, আজকেই এই প্রজ্ঞাপন হয়ে যাবে। এরপর কার্যকর করতে আর অসুবিধা নেই।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে ইসলামী ছাত্রশিবিরের সাবেক নেতাদের বৈঠক সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা নতুন কিছু নয়। বিএনপি আর জামায়াতে ইসলাম ওপরে যাই বলুক, তলে তলে এদের গলায় গলায় খাতির। এরা একই বৃন্তে দু’টি ফুল। একটিকে ছাড়া আরেকটি চলবে না। তারা জমজ ভাইয়ের মতোই আছে। কাজেই তাদের বিচ্ছিন্ন ভাবার কোনো কারণ নেই।

ভারতের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি প্রকাশে বিএনপির দাবি প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি মহাসচিবকে জিজ্ঞেস করব, তারা যখন ক্ষমতায় ছিলেন, তখন তারা বিদেশের সঙ্গে স্বাক্ষরিত কোন চুক্তি সংসদে উত্থাপন করেছেন। অথবা সংসদে অনুমোদন নিয়েছেন? সংসদে কী বিএনপি আমলে কোনো চুক্তির অনুমোদন নিয়েছে?

তিনি বলেন, জোর গলায় বলতে পারি, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশের স্বার্থ বিকিয়ে দিয়ে কোনো চুক্তি করবেন না। আর চুক্তি যেটা হয়েছে, এটা পরিষ্কার দিবালোকের মতো। চুক্তির মধ্যে গোপনীয়তা বলতে কিছু নেই। চুক্তি কি গোপন করে রাখা যায়?

বিএনপির সমালোচনার জবাবে কাদের বলেন, তাদের তো অভিযোগই হচ্ছে, আওয়ামী লীগ মানে দেশ বিক্রি, গোলামির চুক্তি! এগুলো তারা বলেই আসছে। বিএনপি অপপ্রচারের দল। এটা তাদের অভ্যাস। তারা বলে, দেশ নাকি ভারতের অংশ হয়ে যাচ্ছে! এ ধরনের অপপ্রচার করা তাদের চরিত্র।

পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে পেঁয়াজ নিয়ে সংকট চলছে। বাইরে থেকে আমদানি করা ছাড়া কোনো উপায় নেই।

নিজেকে মন্ত্রী নয়, দেশের একজন কর্মী মনে করেন জানিয়ে সেতুমন্ত্রী বলেন, তিনি কখনোই নিজেকে দেশের মন্ত্রী ভাবেন না। একজন কর্মী মনে করেন। তিনি তার কাজকে ভালোবাসেন। এজন্য কঠিন পরিশ্রম করেন। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন তিনি। মৃত্যুর কাছাকাছি থেকে ফিরে এসেছেন। সেই কঠিন মুহূর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মমতাময়ী মায়ের মত পাশে দাঁড়িয়েছেন।

তিনি বলেন, সড়ক সেক্টর খুব চ্যালেঞ্জিং। সরকার সড়ক যোগাযোগ ক্ষেত্রে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন করেছে। প্রধানমন্ত্রীর ডায়নামিক নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। ২০২১ সালেই পদ্মাসেতু খুলে দেওয়া হবে। কর্ণফুলী টানেল হচ্ছে, মেট্রোরেলের কাজও চলছে। ঢাকার বাইরে ১০টি ফ্লাইওভার নির্মাণ হয়েছে, আরও ১০টি নির্মাণাধীন। ঢাকা-সিলেট মহাসড়ক ও চট্টগ্রাম-কপবাজার সড়ক চার লেন হবে। পর্যায়ক্রমে দেশের সব মহাসড়ক চার লেন করা হবে। সেনাবাহিনী এত সুন্দরভাবে তৈরি করেছে যে, ঢাকা-মাওয়া-ভাঙ্গা সড়ক ইউরোপের রাস্তাকেও হার মানাবে।

সভায় আরও বক্তব্য রাখেন এআইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান নাদিয়া আনোয়ার, উপ-উপাচার্য অধ্যাপক ড. তোফাজ্জল হোসেন, ব্যবসা প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড.চার্লস সি ভিনালুয়েভা প্রমুখ।

শেয়ার করুন!