সিআইএ’র সাবেক গোয়েন্দার ১৯ বছরের কারাদণ্ড



সিএনবাংলাদেশ ডেস্ক :

ছবি: সংগৃহীত। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক এক গোয়েন্দাকে ১৯ বছরের কারাদণ্ড দিয়েছেন ভার্জিনিয়ার একটি আদালত। ষড়যন্ত্রের মাধ্যমে চীনের কাছে তথ্য পাচারের অভিযোগের সত্যতা স্বীকার করলে তাকে এ সাজা দেওয়া হয়।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, জেরি চুন শিং লি নামে ওই গোয়েন্দা ২০০৭ সালে সিআইএ’র দায়িত্ব ছেড়ে হংকংয়ে যান। কয়েক বছর পরে ২০১০ সালে দুই চীনা গোয়েন্দা কর্মকর্তার সঙ্গে তিনি দেখা করেন। সিআইএ কর্মকর্তা হিসেবে কাজ করে যেসব তথ্য তিনি জানেন, তা চীনকে সরবরাহ করা হলে তার সারা জীবনের দায়িত্ব নেওয়ার কথা জানায় চীনা কর্মকর্তরা। পাশাপাশি তারা তাকে এক লাখ ডলার দেওয়ারও প্রস্তাব দেয়।

ভার্জিনিয়ার মার্কিন অ্যাটর্নি জেচারি টারউইলার বলেন, ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে তার ব্যাংক হিসেবে কয়েক হাজার ডলার দিয়েছিল চীন। অপরদিকে লি জাতীয় প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য চীনকে সরবরাহ করেছেন।

তিনি আরও বলেন, লি চীনের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের ব্যাপারে তদন্তকারীদের কাছে মিথ্যা তথ্য দিয়েছেন।

২০১২ সালের আগস্টে হাওয়াইয়ে লি’র হোটেলে তল্লাশি চালায় এফবিআই। সেখানে একটি ঠিকানা বই ও হাতে লেখা তার ডায়েরি পাওয়া যায়। সেখানে সিআইএর সম্পদের নাম, অভিযানের বৈঠকের স্থান, ফোন নম্বরসহ খুবই স্পর্শকাতর তথ্য ছিল।

তবে গোপন নথি তৈরির কথা স্বীকার করলেও চীনকে সেগুলো সরবরাহ করা হয়নি বলে জিজ্ঞাসাবাদে দাবি করেন ৫৫ বছর বয়সী এ সাবেক সিআইএ’র গোয়েন্দা।

তদন্ত শেষে ২০১৮ সালে নিউইয়র্ক জেএফকে বিমানবন্দরে লীকে গ্রেপ্তার করা হয়।

শেয়ার করুন!