ডিজিটাল নিরাপত্তা আইন অপব্যবহার রোধে করণীয় শীর্ষক গোলটেবিল বৈঠক



ছবি-সিএনবাংলাদেশ।
মোঃ জাহিদ হাসান মিলু, ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁওয়ে সংবাদপত্রের স্বাধীনতা, মতপ্রকাশ ও চিন্তার স্বাধীনতার আলোকে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তা ও অপব্যবহার রোধে করণীয় শীর্ষক এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ মার্চ) সকাল ১১টায় ঠাকুরগাঁও প্রেসক্লাবে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রবীণ সাংবাদিক আব্দুল লতিফের সভাপতিত্বে আইনটির পক্ষে বিপক্ষে মতামত প্রদান করেন ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী, শাহীন ফেরদৌস, মজিবর রহমান খান, বদরুল ইসলাম বিপ্লব, এ্যাড. আবু সাঈম, তানভীর হাসান তানু, শাকিল আহমেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রী আশরাফী নিতু সহ অনেকে।

গোল টেবিল বৈঠকে লেখক, সাংবাদিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক কর্মীসহ প্রায় অর্ধ শতাধিক সচেতন নাগরিক অংশ নেয়।

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার সম্পর্কে মূল বক্তব্য উপস্থাপন করেন মাহবুব আলম রুবেল।

আলোচনায় ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তা ও অপব্যবহার বিষয়ে আলোচনা শেষে, উন্নয়ন নয়, মন খুলে কথা বলার স্বাধীনতার প্রয়োজনে এ আইনটি বাতিল করার পক্ষে মতামত পোষণ করেন। সেই সাথে এযাবতকালে দেশের বিভিন্ন জেলায় দায়েরকৃত মামলার পরিসংখ্যান মতে এ আইনের সঠিক প্রয়োগ হয় না এবং অপব্যবহার হওয়ায় লেখক মুস্তাক আহম্মেদ কারাগারে মারা যান। যা জাতির জন্য বেদনা দায়ক। আইনের বিভিন্ন ধারা জামিন অযোগ্য ধারা এবং জরিমানার বিধান কোটি টাকার উপরে থাকায় এটিকে কালো আইন বলে আখ্যা দেয়া হয়।

বক্তারা আরো বলেন, সমাজের বিভিন্ন অনাচার ও ফেসবুকে স্ট্যাটাসের নামে যথেচ্ছা ব্যবহার বিষয়ে যেহেতু ১৮৬০ সালের বিভিন্ন দন্ডবিধি রয়েছে তা যুগোপযোগী করা যেতে পারে। আইনের ধারা সংশোধন নয় তার অপব্যবহার এবং পুলিশের সর্বোচ্চ ক্ষমতা রোধে বাতিলের জন্য রাজপথে আন্দোলনের কর্মসূচী ঘোষনা করা হয়।

শেয়ার করুন!