এবার ভারতের পাশে দাঁড়াচ্ছে চীন



ফাইল ছবি।
সিএনবাংলাদেশ ডেস্ক :

করোনাভাইরাস সংক্রমণে ভয়াবহ পরিস্থিতি ভারতে। প্রতিদিন রেকর্ড গড়ে মৃত্যু ও আক্রান্ত হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রায় বেসামাল হয়ে পড়েছে দেশটির স্বাস্থ্যখাত। হাসপাতালগুলোতে বেড সংকটের পাশাপাশি অক্সিজেনের অভাব তীব্র। শ্মশানগুলোতে লাশের দীর্ঘ লাইন। এ অবস্থায় দেশটির পাশে দাঁড়াচ্ছে এবার চীন। প্রেসিডেন্ট শি জিনপিং এরইমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন সাহায্যের প্রস্তাব দিয়ে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়ার দাবি, শুক্রবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বার্তা পাঠিয়েছেন। আর ওই বার্তায় কভিড-১৯ মোকাবিলায় দুই দেশের যৌথ সমন্বয়ের প্রস্তাব দিয়েছেন শি জিনপিং। খবর টাইমস অব ইন্ডিয়ার

এর আগে বৃহস্পতিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছিলেন, ‘ভারতের কভিড পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন। এ পরিস্থিতি মোকাবিলায় আমরা ভারতকে সহযোগিতা করতে প্রস্তুত’। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করকে পাঠানো চিঠিতে এ প্রস্তাব দিয়ে ওয়াং আরও বলেন, ‘ভারতের মহামারি পরিস্থিতি নিয়ে আমরা সমবেদনা এবং সহমর্মিতা জানাচ্ছি’।

করোনা পরীক্ষা এবং চিকিৎসার জন্য চীনের তৈরি ওষুধ ও রাসায়নিক সরঞ্জাম ভারতের বাজারে যাচ্ছে বলেও জানান ওয়াং। এপ্রিল থেকে ভারতে প্রায় ২৬ হাজার ভেন্টিলেটর এবং অক্সিজেন জেনারেটর, ১৫ হাজার মেডিকেল মনিটর এবং তিন হাজার ৮০০ টন ওষুধ, রাসায়নিক ও অন্যান্য চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করেছে চীন।

শেয়ার করুন!