চীনকে ক্ষতিপূরণ দিতে হবেই : ট্রাম্প



ফাইল ছবি।
সিএনবাংলাদেশ ডেস্ক :

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ক্ষতির সম্মুখীন হওয়ার প্রেক্ষাপটে চীনের কাছে ক্ষতিপূরণ চাইতে যুক্তরাষ্ট্রসহ সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নর্থ ক্যারোলাইনায় রিপাবলিকান পার্টির সম্মেলনে স্থানীয় সময় শনিবার তিনি এ আহ্বান জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছে এএনআই।

ট্রাম্প বলেন, আমেরিকা ও অন্যান্য দেশগুলোর জন্য এখন সময় এসেছে চীনের কমিউনিস্ট পার্টির কাছ থেকে ক্ষতিপূরণ ও জবাবদিহিতা দাবি করার। আমাদের আওয়াজ তুলতে হবে। ক্ষতিপূরণ তাদের দিতে হবে; দিতেই হবে।

সম্মেলনে ট্রাম্প জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের উচিত, এখনই চীনা পণ্যের ওপর ১০০ ভাগ শুলক আরোপ করা। এটা করলে চীন তাদের সামরিক ব্যয় বৃদ্ধি বন্ধ করতে পারে এবং এর ফলে অনেক বিনিয়োগকারী প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রে ফিরে আসতে পারে।

সাবেক প্রেসিডেন্ট আরো বলেন, করোনাভাইরাস না ছড়ানোর আগে পর্যন্ত তার সঙ্গে চীনা প্রেসিডেন্টের বেশ চমৎকার সম্পর্ক ছিল। ট্রাম্প বলেন, চীন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে পাত্তাই দেয় না।

ট্রাম্প বলেন, সব দেশ মিলে করোনায় তাদের ক্ষতির জন্য চীনের কাছ থেকে কম পক্ষে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করতে হবে। এ অর্থ যদিও ক্ষতির তুলনায় খুবই কম। এ ছাড়াও যেসব দেশ চীনের কাছে আর্থিকভাবে ঋণী, সম্মিলিতভাবে তাদের ঋণ পরিশোধের পরিকল্পনা বাতিল করতে হবে।

এর আগে তিনি করোনার উৎস নিয়ে তদন্ত বন্ধ করে দেওয়ার অভিযোগ তুলে বাইডেন প্রশাসনকে ‘ভীতু’ ও ‘দুর্নীতিবাজ’ বলে সমালোচনা করেন।

তিনি ফের তার সে পুরনো অভিযোগ তুলে বলেন, বাইডেন ও তার পরিবার চীনের কমিউনিস্ট পার্টির কাছ থেকে কয়েক মিলিয়ন ডলার নিয়েছিল। তারা আমেরিকান জনগণের সঙ্গে মিথ্যা কথা বলেছিল। কিন্তু বড় বড় সংবাদ মাধ্যমগুলো এ নিয়ে টুঁ শব্দও উচ্চারণ করেনি।

যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসিরও সমালোচনা করেন তিনি।

শেয়ার করুন!