দেশে করোনায় আরও নতুন ৩০ জনের মৃত্যু, শনাক্ত ১৯৭০



ফাইল ছবি।
সিএনবাংলাদেশ অনলাইন :

গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনা ভাইরাসে নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৯৭০ জন। তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সরকারি হিসাবে শনাক্ত হলেন আট লাখ ১২ হাজার ৯৬০ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩০ জন। তাদের নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত মারা গেলেন মোট ১২ হাজার ৮৬৯ জন।

সোমবার স্বাস্থ্য অধিদফতর করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। ১ হাজার ৯৭০ জন শনাক্ত গত ৩৮ দিনের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ৩০ এপ্রিল ২ হাজার ১৭৭ জন শনাক্তের খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। এরপর এটিই সর্বোচ্চ শনাক্ত।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ১১ দশমিক ৪৭ শতাংশ আর এখন পর্যন্ত দেশে করোনা শনাক্তের হার ১৩ দশমিক ৪০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৬৫ শতাংশ, আর মৃত্যুর হার এক দশমিক ৫৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৯১৮ জন, এদের নিয়ে দেশে করোনা থেকে সুস্থ হলেন সাত লাখ ৫৩ হাজার ২৪০ জন। এই সময়ে করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৭ হাজার ৬৬৬টি। নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ১৬৯টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬০ লাখ ৬৭ হাজার ৪২টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ২৫ হাজার ৮২৮টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ১৬ লাখ ৪১ হাজার ২১৪টি।

দেশে বর্তমানে ৫০৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতর জানায়, এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে হচ্ছে ১৩২টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে ৪৪টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে হচ্ছে ৩৩৪টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩০ জনের মধ্যে পুরুষ ১৯ জন আর নারী ১১ জন। এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন নয় হাজার ২৭৫ জন আর নারী তিন হাজার ৫৯৪ জন।

এদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ২২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন দুই জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন তিন জন আর ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন তিন জন।

মারা যাওয়া ৩০ জনের মধ্যে ঢাকা বিভাগের সাত জন, চট্টগ্রাম বিভাগের ১১ জন, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুই জন করে, খুলনা বিভাগের তিন জন, সিলেট বিভাগের চার জন আর রংপুর বিভাগের আছেন একজন।

আর এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৭ জন, বেসরকারি হাসপাতালে ১০ জন আর বাড়িতে তিন জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৯১৮ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৬৫৭ জন, চট্টগ্রাম বিভাগের ৭১২ জন, রংপুর বিভাগের ৪৪ জন, খুলনা বিভাগের ২৭৩ জন, বরিশাল বিভাগের ২৭ জন, রাজশাহী বিবাগের ১০৬ জন, সিলেট বিভাগের ৭১ জন আর ময়মনসিংহ বিভাগের ২৮ জন।

শেয়ার করুন!