সখীপুরে ভূমি সেবা সপ্তাহের সমাপ্তি



ছবি-সিএনবাংলাদেশ।
আমিনুল ইসলাম, সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি :

“ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল” এ প্রতিপাদ্যকে সামনে রেখে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলার মধ্য দিয়ে নাগরিক সেবাকে সহজীকরন ও সমস্যার দ্রুত নিষ্পত্তির লক্ষে টাঙ্গাইলের সখীপুরে উপজেলা ভূমি অফিস ও ৬টি ইউনিয়ন ভূমি অফিসে ৫ দিনব্যাপী ভূমি সেবা সপ্তাহের সমাপ্তি হয়েছে।

রবিবার (৬ জুন) থেকে বৃহস্পতিবার (১০ জুন) জনগণ যাতে সহজেই ভূমি সেবা পায় এজন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হা-মীম তাবাসসুম প্রভা উপজেলা ভূমি অফিসের সম্মুখে স্টলে বসে ভূমি মালিকদের সেবা দিয়েছেন।

ভূমি অফিস সূত্রে জানা যায়, সারা দেশে অনলাইন ভিত্তিক ভূমি উন্নয়ন কর পরিশোধের লক্ষ্য নিয়ে ডাটা এন্ট্রি কার্যক্রম চলছে।
উপজেলার সকল ভূমি মালিককে নিজ নিজ ইউনিয়নের ভূমি অফিসে জাতীয় পরিচয়পত্র, মোবাইল নম্বর, পাসপোর্ট সাইজের এক কপি ছবি, নামজারি খতিয়ানের ফটোকপি/রেকর্ড, সর্বশেষ ভূমি উন্নয়ন কর পরিশোধ/খাজনা দাখিলার কপি জমা দেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হা-মীম তাবাসসুম প্রভা আমার সংবাদকে বলেন, উপজেলার ৬ টি ইউনিয়ন ভূমি অফিসে সেবা সপ্তাহ উপলক্ষে সেবা সহজীকরনের প্রয়াসে সেবা স্টল খোলা হয়েছিল। সেবা গ্রহীতারা সেখানে বসে ভূমি বিষয়ক যাবতীয় সেবা গ্রহণ করছেন।
তিনি আরও বলেন অনলাইনে ভূমি মালিকেরা রেজিষ্ট্রেশন করলে ঘরে বসেই ভূমি সংক্রান্ত সব তথ্য পেয়ে যাবেন এবং ঘরে বসেই ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন। এটি যাতে সহজলভ্য হয় তার জন্যেই এ অনলাইন সেবা দেয়া হচ্ছে। আমরা যদি সচেতন হই তাহলে আমরা বিভিন্ন ধরণের হয়রানি থেকে নিজেদের রক্ষা করতে পারবো। সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ডিজিটাল ভূমি সেবা একটি বিশেষ মাইলফলক হয়ে থাকবে।

শেয়ার করুন!