নেত্রকোণায় বারসিকের উদ্যোগে শতবাড়ি উন্নয়ন মডেলের প্রতিনিধি মতবিনিময় সভা



ছবি-সিএনবাংলাদেশ।
মোনায়েম খান, নেত্রকোনা :

প্রতিইঞ্চি মাটি গড়বো সবুজ ঘাঁটি। এই শ্লোগানকে সামনে রেখে বারসিক নেত্রকোনা অঞ্চলে আটপাড়া, নেত্রকোনা সদর, কলমাকান্দা, মদন ও কেন্দুয়া উপজেলার আগ্রহী ও উদ্যেগী কৃষক কৃষানি নিজ নিজ চেষ্টায় গড়ে তোলেছেন শতবাড়ি উন্নয়ন মডেল। করোনা মহামারির সময়ে খাদ্য চাহিদা পুরণে ও পুষ্টি চাহিদা মিটানের জন্য বাড়ির প্রতিইঞ্চি জায়গা পুষ্টি উৎপাদনে ব্যবহার করছে। সারা বছরের চাহিদা পুরণে সকল জাতের সবজী,বারো মাসের বারো ফল,হাঁস,মোরগ,কবুতর,গরু পালন ও নিজস্ব সম্পদ ব্যবহার করে নিরাপদ খাদ্য উৎপাদন ও পরিবেশ বান্ধব চর্চা করাই তাদের এই উদ্যোগ ।

নেত্রকোনা অঞ্চলের ১০০ শত বাড়ির ৩০ জন প্রতিনিধি ও বারসিক নেত্রকোনা অঞ্চলের সকল স্টাফদের নিয়ে আজ সকাল ১১.০০ টায় এক অনলাইন মতবিনিময় সভার আয়োজন করে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক। মতবিনিময় সভায় জন কৃষক কৃষানি তাদের শতবাড়ি মডেলের পুষ্টির চাহিদা পুরণে,পরিবেশ বান্ধব চর্চা ও নিজ নিজ উদ্যোগ গুলোর মতবিনিময় করেন।

কৃষক সায়েদ আহমেদ খান বাচ্চু বলেন, “ আমি আমার বাড়িতে সারা বছরই সবজী উৎপাদন করি,আমি নিরাপদ বিষমুক্ত খাই, বাজারে বিক্রিও করি। আমি কিনে আনতে হয়না। পুকুরের মাছ খেতে পারি, বাড়ি থেকে বারো মাসের বারো ফল খাইতে পারি”

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারসিকের পরিচালক জনাব সৈয়দ আলী বিশ্বাস। উপস্থিত ছিলেন বারসিকের পরিচালক সিলভানুস লামিন,আঞ্চলিক সমন্বয়কারী অহিদুর রহমান সহ নেত্রকোনা অঞ্চলের সকল সহকর্মীবৃন্দ।

শেয়ার করুন!