ফের ভারতে বাড়ল করোনাভাইরাসের শনাক্ত ও মৃত্যু



ফাইল ছবি।
আর্ন্তজাতিক ডেস্ক :

ভারতে করোনাভাইরাসের নতুন রোগী বেড়েছে, পাশাপাশি মৃত্যুর সংখ্যাও বেড়েছে।দেশটিতে তিন মাস পর সর্বনিম্ন দৈনিক শনাক্ত পাওয়ার পর থেকে পরপর দুই দিন ধরে মৃত্যু ও শনাক্তের সংখ্যা বাড়তে শরু করে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে দেখা গেছে, আজ বৃহস্পতিবার সকালের আগের ২৪ ঘণ্টায় সেখানে ৫৪০৬৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় আরও ১৩২১ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার সকালের আগের ২৪ ঘণ্টায় দেশটিতে ৪২৬৪০ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল; যা ৯১ দিনের মধ্যে সর্বনিম্ন ছিল। তারপর থেকে গত দুই দিন ধরে শনাক্ত নতুন রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বুধবার ৫০ হাজারের চেয়ে বেশি রোগী শনাক্তের পর বৃহস্পতিবার তার চেয়ে ছয় দশমিক তিন শতাংশ বেশি আক্রান্ত পাওয়া গেছে।

বুধবার যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে শনাক্ত রোগীর সংখ্যায় তিন কোটির উদ্বেগজনক মাইলফলক পার করে ভারত। এখন দেশটিতে মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৮২ হাজার ৭৭৮ জনে।

যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর কোভিড-১৯ মহামারীতে মৃতের সংখ্যায় তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৯১ হাজার ৯৮১ জনের।

এ দিন দৈনিক পজিটিভিটির হার কিছুটা বেড়ে দুই দশমিক ৯১ শতাংশ হয়েছে। টানা ১৭ দিন ধরে দেশটিতে পজিটিভির হার পাঁচ শতাংশের নিচে রয়েছে। ১৬ জানুয়ারি ভারতজুড়ে টিকাদান কর্মসূচী শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৩০ কোটির বেশি ডোজ টিকা দেওয়া হয়েছে। বুধবার ৫৮ লাখ ৩৪ হাজারেরও বেশি লোক টিকা পেয়েছেন বলে দেশটির সরকার জানিয়েছে।

ভারতজুড়ে ‘উদ্বেগের ধরন’ হিসেবে চিহ্নিত ডেল্টা প্লাসের ৪০ জন রোগী এ পর্যন্ত শনাক্ত হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এসব রোগী মহারাষ্ট্র, কেরালা ও মধ্যপ্রদেশে শনাক্ত হওয়ায় রাজ্যগুলোকে অবিলম্বে ‘নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ’ নিতে বলেছে দেশটির কেন্দ্রীয় সরকার।

শেয়ার করুন!