লকডাউন আতঙ্ক পুঁজিবাজারে, বড় পতনে লেনদেন চলছে



অনলাইন ডেস্ক :

‘কঠোর লকডাউন’ ঘোষণায় সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে বড় ধরনের ধাক্কা লেগেছে। রবিবার (২৭ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯১ পয়েন্ট কমে ৬ হাজার ০১ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে যথাক্রমে ১২৮৯ ও ২১৭২ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪৬১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রবিবার এ সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ৩৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টি কম্পানির শেয়ার।

এদিন সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, কুইন সাউথ, মালেক স্পিনিং, ডাচ বাংলা ব্যাংক, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, ডিএসএসএল, ম্যাকসন স্পিনিং, গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স, রিং সাইন ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

এর আগে রবিবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক কমে ৭১ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৯ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫১ পয়েন্ট কমে ৬ হাজার ৪১ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৯৮ পয়েন্ট কমে ১৭ হাজার ৫৫৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে ২৪টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৯১টি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৩টি কম্পানি শেয়ারের দর।

শেয়ার করুন!