শ্রীমঙ্গলে তৃতীয় লিঙ্গের মাদ্রাসা উদ্বোধন



ছবি-সিএনবাংলাদেশ।
এম মুসলিম চৌধুরী, শ্রীমঙ্গল প্রতিনিধি :

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে উদ্বোধন করা হয়েছে তৃতীয় লিঙ্গের মাদ্রাসা। মাদ্রাসাটির নামকরণ করা হয়েছে “ দাওয়াতুল কুরআন তৃতীয় লিঙ্গের মাদ্রাসা।”

আজ রবিবার বিকেল সাড়ে ৫টায় শহরতলীর মৌলভীবাজার সড়কস্থ দীনকুঠির মার্কেটের ২য় তলায় এটি স্থাপন করে মরহুম আহমদ ফেরদৌসবারী চৌধুরী ফাউন্ডেশন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শ্রীমঙ্গল উপজেলা সমাজসেবা কর্মকর্তা সোয়েব হোসেন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, বিশিষ্ট ব্যবসায়ী সজল ঘোষ, উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব তানভীর বিন রফিক সাজু, শিল্পকলা একাডেমীর প্রশিক্ষক তৃতীয় লিঙ্গের নেতা খালেক বিশ্বাস, মাওলানা আব্দুল আজিজ হোসাইনী, হাফিজ মাওলানা মুফতি মাহমুদুল হাসান, শ্রীমঙ্গল হিজরা সম্প্রদায়ের সভাপতি ও গুরুমাতা বাবলী হিজরা প্রমূখ।

উদ্বোধনী অনুষ্ঠানে তৃতীয় লিঙ্গের কেন্দ্রীয় নেতা খালেক বিশ্বাস বলেন, শ্রীমঙ্গল উপজেলায় প্রায় ১শ” বিশজন তৃতীয় লিঙ্গের মানুষ রয়েছেন। এদের মধ্যে ৫৫জনের মতো মুসলিম। মুসলিম সম্প্রদায়ের এই তৃতীয় লিঙ্গের মানুষদের ইসলাম শিক্ষায় শিক্ষিত করতে তারা এই প্রতিষ্ঠানটি গড়ে তুলেছেন। এ মাদ্রাসায় আপাদত প্রতিদিন এক ঘন্টা করে ক্লাস হবে। আর এই ক্লাসের শিক্ষক হিসেবে নিয়োজিত হয়েছেন মুফতি মারুফ আব্দুল্লাহ ও মুফতি আব্দুল্লাহ অর ফেলাল বাহাদুর। তিনি জানান, শুরুতে বিশজন তৃতীয় লিঙ্গের শিক্ষার্থী ভর্তি হয়েছেন। ক্রমশ তারা সবাইকে এই শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত করবেন।

শেয়ার করুন!