দুই বছর পরপর ফুটবল বিশ্বকাপের বিরোধিতায় উয়েফা



খেলা ডেস্ক :

আর্সেন ওয়েঙ্গারের প্রস্তাব উত্থাপনের পর ফুটবলবিশ্ব যেন দুই ভাগে ভাগ হয়ে যাচ্ছে। বেশ কিছু দেশ চাচ্ছে, দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করতে। আবার কিছু দেশ এর বিরোধিতা করছে। দীর্ঘদিনের প্রচলিত রীতি অনুযায়ী ফিফা আয়োজিত সিনিয়র ফুটবল বিশ্বকাপ প্রতি চার বছর অন্তর আয়োজন করা হয়। ফুটবলের প্রসার এবং অবশ্যই অর্থনৈতিক দিকটি মাথায় রেখে ফিফা প্রতি ২ বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করার চিন্তা করছে। এবার এর বিরুদ্ধে অবস্থান নিল ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

এই ইস্যুতে উয়েফার পাশে দাঁড়িয়েছে ইউরোপের বড় ক্লাবগুলো। ফিফার চিফ অব গ্লোবাল ফুটবল ডেভেলপমেন্ট আর্সেন ওয়েঙ্গার মূলত এই ‘২ বছরে বিশ্বকাপ’ ভাবনার জনক। তবে ইউরোপীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর ফিফার এই সিদ্ধান্ত বাস্তবায়িত করার চেষ্টা হলে উয়েফা এবং ইউরোপীয় ক্লাব অ্যাসোসিয়েশনের তীব্র বিরোধিতার সম্মুখীন হবে। ফিফা এই বিষয়ে জনমানসে প্রচারের ভাবনা চিন্তাও শুরু করে দিয়েছে। ২ বছরে বিশ্বকাপ যদি হয় সে ক্ষেত্রে ফুটবলবিশ্বে বড়সড় পরিবর্তন ঘটে যেতে চলেছে।

ওয়েঙ্গারের পরিকল্পনা অনুযায়ী ২ বছর অন্তর ফুটবল বিশ্বকাপ হওয়ার পরে কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ অর্থাৎ মহাদেশীয় টুর্নামেন্ট যেমন ইউরো বা কোপার মতো প্রতিযোগিতাগুলো হওয়া উচিত। এর ফলে নারী বিশ্বকাপ বা নারীদের কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপগুলো আয়োজনের জন্য গ্রীষ্মকালীন সময় ফাঁকা থাকবে না। যা নিঃসন্দেহে বড় সমস্যা। তাই এই পরিকল্পনা এখনও আলোচনার পর্যায়ে আছে। এই বিষয়ে স্টেকহোল্ডার, অ্যাসোসিয়েশন, কনফেডারেশনগুলোর সাথে শিগগিরই সভায় বসবে ফিফা।

শেয়ার করুন!