কারাগারে আগুন: নিহত ৪০



আন্তর্জাতিক ডেস্ক :

ভয়াবহ অগ্নিকাণ্ডে ইন্দোনেশিয়ায় কারাগারে অন্তত ৪০ জন নিহত হয়েছে। দেশটির বানতেন প্রদেশের এক কারাগারের জনাকীর্ণ একটি ব্লকে আগুন লাগে। এতে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে বলে একজন সরকারী মুখপাত্র ও গণমাধ্যম জানিয়েছে।

দেশটির আইন ও মানবাধিকার মন্ত্রণালয়ের কারাগার বিভাগের মুখপাত্র রিকা আপ্রিয়ান্তি জানিয়েছেন, বুধবার ভোররাত ১টা থেকে ২টার মধ্যে তানগেরাং কারাগারের সি ব্লকে আগুন লাগে ও পরে তা নিভিয়ে ফেলা হয়। কর্তৃপক্ষ কারাগারটি থেকে সব বন্দিকে সরিয়ে নিচ্ছে বলে জানিয়েছেন তিনি।

“আগুন লাগার কারণ তদন্ত করে দেখা হচ্ছে,” বলেন আপ্রিয়ান্তি।

তিনি জানান, সি ব্লকের ধারণক্ষমতা ১২২ জন আর সেখানে মাদক সংক্রান্ত অপরাধে জড়িত বন্দিদের রাখা হয়েছিল। কারাগারটিতে ধারণক্ষমতার অতিরিক্ত বন্দি ছিল বলে নিশ্চিত করলেও অগ্নিকাণ্ডের সময় সি ব্লকে কতোজন বন্দি ছিল তা জানাননি তিনি।

রাজধানী জাকার্তার নিকটবর্তী শিল্পাঞ্চল তানগেরাংয়ের এই কারাগারের ধারণক্ষমতা ৬০০ জনের হলেও সেখানে দুই হাজারেরও বেশি বন্দি ছিলেন বলে সেপ্টেম্বর পর্যন্ত হালনাগাদ সরকারি তথ্যের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় টেলিভিশন নেটওয়ার্ক কম্পাস টিভির ফুটেজে একটি উঁচু ভবনের ওপর থেকে দমকল কর্মীদের বিশাল আগুনের শিখা নেভানোর চেষ্টা করতে দেখা গেছে।

এই সম্প্রচারমাধ্যমটি ৪১ জন নিহত ও ৮ জন গুরুতর আহত হয়েছেন বলে জানিয়েছে। পুলিশের মুখপাত্র ইউশ্রি ইউনুস মেট্রো টেলিভিশনকে বলেছেন, “বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে সন্দেহ করা হচ্ছে।”

অগ্নিকাণ্ডের এ ঘটনায় ৭৩ জন সামান্য আহত হয়েছেন বলে পুলিশি প্রতিবেদন উদ্ধৃত করে জানিয়েছে মেট্রো টেলিভিশন।

শেয়ার করুন!