সুড়ঙ্গে উড়াল দিল বিমান, বিশ্বরেকর্ড



আন্তর্জাতিক ডেস্ক :

সুড়ঙ্গের ভেতর বিমান উড়িয়ে বিশ্বরেকর্ড করেছেন ইতালির এয়ার রেস প্রতিযোগী ও স্টান্ট পাইলট দারিও কোস্তা। প্রায় পৌনে দুই কিলোমিটার (১ হাজার ৭৩০ মিটার) লম্বা সুড়ঙ্গের ভেতর বিমান উড়িয়ে এ রেকর্ড করেন তিনি। তুরস্কের ইস্তাম্বুল শহরে এই ঘটনা ঘটেছে।

গত ৪ সেপ্টেম্বর অস্ট্রিয়ান কোম্পানি রেডবুল তাদের ফেসবুক পেজে দারিও কোস্তার এই দুঃসাহসী ফ্লাইটের ভিডিওচিত্র প্রকাশ করেছে। সেই চিত্রে দেখা গেছে, একটি সুড়ঙ্গ থেকে বিমান চালানো শুরু করেছেন কোস্টা, সেই সুড়ঙ্গের শেষ মাথায় পৌঁছানোর আগেই তার ছোট্ট উড়োজাহাজটি ভূমি থেকে প্রায় দেড়ফুট উচ্চতায় উঠে গেছে। খবর এনডিটিভির।

সেই সুড়ঙ্গ পেরিয়ে অল্প সময়ের জন্য খোলা সড়কের ওপর দিয়ে উড়ে যায় তার বিমান, প্রবেশ করে দ্বিতীয় সুড়ঙ্গে। এটি আগেরটির চেয়ে অপেক্ষাকৃত দীর্ঘ ছিল। দীর্ঘ সেই সুড়ঙ্গের ভেতর ভূমি থেকে প্রায় দুই ফুট উচ্চতায় অবলীলায় বিমানটি উড়িয়ে নিয়ে যান দারিও। সুড়ঙ্গ পেরোনোর পরই উড়োজাহাজটিকে চুড়ান্ত টেক অফ করান তিনি।

চরম ঝুঁকিপূর্ণ এই ফ্লাইট সফলভাবে শেষ করার পর উল্লাসে চিৎকার করতে দেখা যায় তাকে, এক পর্যায়ে আনন্দে কেঁদেও ফেলেন দারিও।

রেডবুল কোম্পানি জানিয়েছে, ইস্তাম্বুলের কাতালকা এলাকার ওই দুই সুড়ঙ্গের মিলিত দৈর্ঘ ২ দশমিক ৬ কিলোমিটার (২ হাজার ৬০০ মিটার)। দারিও কোস্তা তার উড়োজাহাজে পাড়ি দিয়েছেন সেই সুড়ঙ্গদ্বয়ের প্রায় পৌনে ২ কিলোমিটার (১ হাজার ৭৩০ মিটার) পথ এবং পুরো যাত্রাপথে তার উড়োজাহাজের গতি ছিল ঘন্টায় ২৪৫ দশমিক ০৭ কিলোমিটার।

রেড বুল জানিয়েছে, বিশ্বের ইতিহাসে সুড়ঙ্গের ভেতর বিমান চলাচলের ঘটনা এটিই প্রথম।

শেয়ার করুন!