পার্সোনালাইজড নিউজ ফিড নিয়ে এল ‘মাইক্রোসফট স্টার্ট’



সিএনবাংলাদেশ ডেস্ক :

ব্যবহারকারীদের জন্য নতুন পার্সোনালাইজড নিউজ ফিড নিয়ে এসেছে মাইক্রোসফট। ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ হিসেবে পাওয়া যাবে ‘মাইক্রোসফট স্টার্ট’ নামের ওই নিউজ ফিড।

মঙ্গলবার নতুন এই ঘেষণার মধ্য দিয়ে অ্যাপল, গুগল ও ফ্লিপবোর্ডের মতো তৃতীয় পক্ষের নিউজ ফিড সেবাদাতার সঙ্গে প্রতিযোগিতায় নামলো মাইক্রোসফট।

মাইক্রোসফটের ব্লগ পোস্টের সূত্র ধরে রয়টার্সের প্রতিবেদন বলছে, নিউজ ফিডের জন্য সংবাদ প্রকাশকদের কাছ থেকে কন্টেন্ট যোগার করবে মাইক্রোসফট। পরে তা ব্যবহারকারীর পছন্দ অনুসারে পার্সোনালাইজ করে দেবে প্রতিষ্ঠানটি।

মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, অনলাইন সেবা হিসেবে তারা গড়ে তুলবে ‘মাইক্রোসফট স্টার্ট’কে। এরকম অনলাইন সেবার মধ্যে ‘এমএসএন’ -ও রয়েছে। সংবাদ সেবাটি মূলত বিভিন্ন সূত্র থেকে সংবাদ সংগ্রহ করে ব্যবহারকারীকে পড়ার সুযোগ করে দিয়ে থাকে।

গত বছরের মে মাসে খবর এসেছিল, নিজেদের এমএসএন সংবাদ সেবায় সাংবাদিকের বদলে রোবট ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। সেবার রোবটের কাছে চাকরি হারানোর মুখে ছিলেন ৫০ সাংবাদিক।

ওই সময় এক সাংবাদিক বলেছিলেন, “আমি আমার সব সময় ব্যয় করেছি কীভাবে স্বয়ংক্রিয় এবং কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের চাকরি ছিনিয়ে নেবে তা পড়ে – এখন এটি আমারটাই নিয়ে গেছে”।

শেয়ার করুন!