দেশে গত ২৪ ঘন্টায় করোনায় আরো ৩৫ জনের মৃত্যু



প্রতীকী ছবি।
সিএনবাংলাদেশ অনলাইন :

মহামারী অবস্থা থেকে দ্রুত উন্নতির দিকে দেশে করোনা সংক্রমণের হার। মৃত্যুর সংখ্যা আরও আগেই কমতে থাকলেও এবার কমতির দিকে শনাক্তের হারও। শনিবার অতিমারী করোনা আক্রান্ত হয়ে সারাদেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৫ জনের। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ১৮২ জনে। এ সময়ে নতুন আক্রান্ত হিসাবে শনাক্ত হয়েছেন এক হাজার ১৯০ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৪১ হাজার ৩০০ জনে। দেশে ডেল্টা ধরনের বিপর্যয় নামার পর এটিই সর্বনিম্ন দৈনিক শনাক্ত।

শনিবার স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এর আগে গত ২৯ মে সর্বনিম্ন দৈনিক শনাক্ত হয়েছিল ১ হাজার ৪৩ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১ হাজার ৬৪৫ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৯৮ হাজার ৬৫৪ জন।

এ সময়ে সারাদেশে ১৯ হাজার ৮৯৬ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয় ১৯ হাজার ৬৬৮টি নমুনা। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৬ দশমিক ০৫ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট ৯৪ লাখ ১৩ হাজার ৩৩টি নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৬ দশমিক ৩৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৫ জনের মধ্যে নারী ১৯ জন এবং পুরুষ ১৬ জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে জানানো হয়, মৃত ৩৫ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাাম বিভাগে ৬ জন, রাজশাহী ও খুলনায় ৩ জন করে, সিলেটে ২ জন এবং বরিশালে ও রংপুর বিভাগের রয়েছেন ১ জন।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এরপর দ্রুত উর্ধমুখী হয় সংক্রমণ ও মৃত্যু। বছরের শেষ দিকে পরিস্থিতি কিছুটা শিথিল হলেও এ বছরের মার্চ-এপ্রিল থেকে দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়। জুন-জুলাইয়ে ভয়ঙ্কর ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিদিন অসংখ্য মানুষের প্রাণ কেড়ে নেয়।

শেয়ার করুন!