শিল্পকলা একাডেমির হল ভাড়া মওকুফের দাবি নাট্য পরিষদের



স্টাফ রির্পোটার :

শিল্পের বিকাশের জন্যে যে প্রতিষ্ঠান সেটিই শিল্পকলা একাডেমি। সংস্থাটির দায়িত্বে যিনি থাকেন, তাকে শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক কর্মকর্তা হিসেবে রাস্ট্র নিযুক্ত করে।

শিল্পকলার বিস্তার, প্রসার এবং প্রচার তার মাধ্যমেই চালানো হয়। রাষ্ট্রীয় দিবস ছাড়াও অন্যান্য দিবসগুলোও একজন সুনাগরিকের মতই যথাযথ সম্মান প্রদর্শন পূর্বক রাষ্ট্রের আজ্ঞাবহ হয়ে তিনি এসব স্ব স্ব একাডেমির কর্ম পালন করে থাকেন।

আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে, প্রায় দু বছর যাবৎ করোনা তান্ডবে লন্ডভন্ড গোটা বিশ্ব। বিশ্ব অর্থনীতি পড়েছে মুখ থুবড়ে। কলকারখানার চাকা এখনো খুলেনি পুরোদস্তুর। শিল্পকলা সংস্কৃতি’র প্রবহমান যাত্রায় পড়েছে ছেদ। মঞ্চ নাটকের মঞ্চগুলো এখনো মেলে ধরতে পারেনি তার সহজাত পেখম। আর্থিক অসঙ্গতি আর সীমিত আয় নিয়ে শিল্পকলা’র দিকে মানুষের আগ্রহ ক্রমশঃই তলানীতে।

সামগ্রিক দিক পর্যালোচনা করলে দেখা যায় যে, রাজধানী কেন্দ্রীয় প্রাজ্ঞসর সাংস্কৃতিক জনেরা যেখানে এই অতিমারী’র সময়ে শিল্পকলা’র উপস্থাপন এবং মঞ্চায়নের যথাযথ স্থানগুলোর মিলনায়তন ভাড়া মওফুক করার জন্যে বিভিন্ন ধরনের দাবী দাওয়া উত্থাপন করছেন। রাজধানীর বাইরের শহরগুলোতেও যখন আপামর সংস্কৃতিকর্মি সেসব দাবীদাওয়ার প্রতি একাত্মতা ঘোষনা করে আঞ্চলিকভাবে মিলনায়তনের ভাড়া মওকুফ করার আন্দোলনে কাতারে কাতারে সামিল হচ্ছেন।

সেখানে পিছিয়ে নেই সিলেটের সাংস্কৃতিক কর্মীরাও। তাদের প্রতি সহমর্মিতা পোষন করে সম্মিলিত নাট্য পরিষদ সিলেটও একাত্মতা ঘোষনা করে। সেখানে জেলা শিল্পকলা একাডেমির সিলেট এর বিরুদ্ধাচরণ কেবল অনাকাঙ্খিতই নয় সর্বোপরি অনভিপ্রেত।

জেলা শিল্পকলা একাডেমি সিলেট এর কালচারাল অফিসার কর্তৃক মিলনায়তন ভাড়া মফকুফ না করার একটি আবেদনপত্র ইতোমধ্যে সিলেটের সকল শ্রেণীর সংস্কৃতি কর্মীদের মধ্যে একটি বিস্ফোরণ্মুখ অবস্থার সৃষ্টি করেছে।

আমরা মনে করি, এ দায় জেলা শিল্পকলা একাডেমি সিলেটকেই বহন করতে হবে। যেখানে ঋত্বিক সংস্কৃতি ও নাট্যজনরা ভাড়া মওকুফের আন্দোলনে সরব ভূমিকা নিচ্ছেন, সেখানে সিলেট শিল্পকলা একাডেমি কোনক্রমেই এর বিরুদ্ধে অবস্থান নিতে পারে না।

আমরা সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট, জেলা শিল্পকলা একাডেমি সিলেটের এমন কাল্পনিক মিথ্যা অজুহাতের তীব্র প্রতিবাদ ও অসন্তোষ জানাই। একই সাথে শিল্পকলার বিকাশ লাভে মিলনায়তন ভাড়া মফকুফের জোর দাবী জানাই।প্রেস-সংবাদ।

শেয়ার করুন!