রসায়নে নোবেল পেলেন দুই বিজ্ঞানী



সিএনবাংলাদেশ ডেস্ক/

রসায়নে বিশেষ অবদানের জন্য দুই বিজ্ঞানীকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। তারা হলেন জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট এবং যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান। বুধবার (৬ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে রয়্যাল সুইডিস একাডেমি এই দুই নোবেলজয়ীর নাম ঘোষণা করে।

নোবেল কমিটি এক বিবৃতিতে জানায়, অপ্রতিসম অর্গানোক্যাটালাইসিস বা জৈব-অনুঘটন বিক্রিয়া আবিষ্কার করেছেন এই দুই বিজ্ঞানী। তদের এটি অত্যন্ত জটিল প্রক্রিয়া। তাদের এই বিশেষ অবদানের জন্য ২০২১ সালের নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। পুরস্কারের ৮০ লাখ ক্রোনার (সুইডিশ মুদ্রা) তাদের মধ্যে সমানভাবে ভাগ করে দেয়া হবে।

তাদের আবিষ্কার ওষুধ গবেষণায় ব্যাপক প্রভাব ফেলেছে বলেও জানায় নোবেল কমিটি।

সোমবার (৪ অক্টোবর) এ বছর চিকিৎসা বিজ্ঞানে এবং মঙ্গলবার (৫ অক্টোবর) পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। আগামী ১১ অক্টোবর পর্যন্ত বাকি বিভাগগুলোতে নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হবে। আগামীকাল বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তিতে এবং অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে আগামী সোমবার।

১৯০১ সাল থেকে নিয়মিত নোবেল পুরস্কার দেয়া হচ্ছে। ১৮৯৫ সালে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল যে পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কারের দলিল করে গিয়েছেন তারমধ্যে রসায়ন অন্যতম।

শেয়ার করুন!