বাল্যবিয়ে ভাঙ্গতে সরকার বদ্ধপরিকর: পরিকল্পনামন্ত্রী



বিশেষ প্রতিবেদক/

করোনা মহামারীর কারণে বাল্যবিয়ে বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন সরকার। তবে শিগগিরই এর বলয় ভাঙ্গতে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, আমাদের ধারণা বাল্যবিয়ের এই সমস্যাটাও শেষ হবে।

আজ মঙ্গলবার (১২ অক্টোবর) বেলা ১১টায় পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) প্রতিনিধি ড. আসা টরকেলসনের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী।

বৈঠক শেষে সাংবাদিকদের মন্ত্রী বলেন, বাল্যবিয়ে নিয়ে ইউএনএফপিএ অবগত আছে। আমি স্বীকার করেছি। বলেছি, এটা আমাদের মতো করে হ্যান্ডেল করছি। মানুষকে বুঝিয়ে শুনিয়ে আনছি। শিগগিরই এ সমস্যার সমাধান করবো আমরা।

তিনি আরও বলেন, খাবার পানি, স্যানিটেশন, পরিবার পরিকল্পনার ওষুধ একটা সময় মানুষ ব্যবহার করতে চাইতো না। তবে সে অবস্থার এখন পরিবর্তন হয়েছে। আমাদের ধারণা বাল্যবিয়ের এই সমস্যাটাও শেষ হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, ড. আসা টরকেলসন জানিয়েছেন- বাংলাদেশে তার খুব ভালো সময় কেটেছে। এখানে সাড়ে চার বছরের বেশি সময় ধরে কাজ করে তিনি আনন্দিত।

সুইডেনের চেয়েও বাংলাদেশ কোভিড পরিস্থিতি ভালোভাবে সামলেছে বলে উল্লেখ করেন ইউএনএফপিএ’র প্রতিনিধি।

তিনি বলেন, বাংলাদেশে ইউএনএফপিএ আরও বেশি করে কাজ করবে। বাংলাদেশের আগে যে ধরনের সাহায্যের প্রয়োজন ছিলো এখন আর তা নেই। নতুন ধরনের প্রয়োজন বেড়েছে। শিক্ষা-গবেষণা সহায়তা বাড়াবে সংস্থাটি।

শেয়ার করুন!