শ্রীমঙ্গলে আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১ পালিত



শ্রীমঙ্গল/মৌলভীবাজার/প্রতিনিধি:/

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে স্বাস্থ্যবিধি মেনে আলোয়-আলোয় প্রকল্প ও উপজেলা প্রশাসন (দুর্যোগ ব্যবস্থাপনা শাখা) এর যৌথ উদ্দ্যোগে আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস ও সিপিপির ৫০ বছরপূর্তি উপলক্ষ্যে আলোচনা সভা এবং ভূমিকম্প ও অগ্নিনির্বাপক মহড়া অনুষ্ঠিত হয়।

বূধবার (১৩ অক্টোবর) ”মুজিব বর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি” এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে দিবসটি পালন উপলক্ষে শ্রীমঙ্গল উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা ও পরবর্তিতে উপজেলা পরিষদের সামনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ইউনিটের সহযোগিতায় ভ’মিকম্প ও অগ্নিনির্বাপক মহড়া অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন শ্রীমঙ্গল।উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিতালী দত্ত।

ভূমিকম্প ও অগ্নিনির্বাপক মহড়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ইউনিটের স্টেশন অফিসার আগুন লাগলে ও ভূমিকম্পন হলে করনীয় এবং কি সতর্ক ব্যবস্থা গ্রহন করতে হবে সে বিষয়ে উপস্থিত সকপলের উদ্দেশ্যে বক্তব্য দেন। উপজেলা নির্বাহী অফিসার অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহারের মাধ্যমে মহড়ায় অংশগ্রহন করেন। এছাড়াও ভূমিকম্প ও অগ্নিনির্বাপক মহড়ায় অংশগ্রহন করেন উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, আলোয় আলো প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী এমদাদুল হক, প্রজেক্ট অফিসার ও কমিউনিটি প্রমোটারবৃন্দ।

উল্লেখ্য যে আলোয় আলো প্রকল্প চাইল্ড ফান্ড কোরিয়ার অর্থায়নে এডুকো বাংলাদেশ এর সহযোগীতায় শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে ৩০ টি চা বাগান ও ২ টি হাওড় অঞ্চলে চারটি বেসরকারী সংস্থা (এমসিডা, বিটিএস, আইডিয়া ও প্রচেষ্টা) এর মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্প টি বিভিন্ন চা বাগান ও হাওর এলাকার পিছিয়ে পড়াশিশু, কিশোর কিশোরী, যুবক ও নারীদের নিয়ে শিশুর প্রারম্ভিক বিকাশ, প্রাক-প্রাথমিকশিক্ষা ও তাদের জীবনমান উন্নয়ন সাধনে কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন!