অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২৬ পাচ্ছেন নাদিরা মজুমদার



সিএনবাংলাদেশ ডেস্ক :

বাংলা ১৪০১ সন (১৯৯৩ সাল) থেকে অনন্যা সাহিত্যপুরস্কার প্রবর্তন করা হয়েছে । এরই ধারাবাহিকতায় এবার ‘অনন্যা সাহিত্যপুরস্কার-১৪২৬’ পাচ্ছেন লেখক নাদিরা মজুমদার। তিনি বিজ্ঞানবিষয়ক লেখায় বিশেষ অবদান রাখার জন্য এবারের এই পুস্কার পাবেন। আগামী ২৯শে ডিসেম্বর, রবিবার বিকাল সাড়ে চারটায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক মুহাম্মদ ইব্রাহিম। সভাপতিত্ব করবেন অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন।

নাদিরা মজুমদার অনেক বছর ধরে চেক প্রজাতন্ত্রে বসবাস করছেন। জন্ম ১৯৫৩ সালের ১ মে ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করে বর্ণাঢ্য কর্মজীবনে তিনি ছিলেন একাউন্ট্যান্ট, কম্পিউটার প্রোগ্রামার, ফাইন্যান্সিয়াল ম্যানেজার, চেক প্রজাত্রন্ত্রের নীতি-নির্ধারক ইত্যাদি। প্রাগস্থ জাতিসংঘের উদ্বাস্তু কমিশনের বহিরাগত কনস্যালট্যান্টও ছিলেন। নাদিরা মজুমদারের প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে : ‘এই আমাদের পৃথিবী’, ‘একমেরু বনাম বহুমেরু’, ‘মহাবিশ্বে আমরাও আছি’, ‘বিমান’, ‘কৃত্রিম উপগ্রহ’, ‘আগ্নেয়গিরি ও ভূমিকম্পের কাহিনি’, ‘নানারঙের বিজ্ঞান’, ‘আইনস্টাইন সুপারস্টার’, ‘সময়, তুমি কে?’ ইত্যাদি।

বাংলা ১৪০১ সনে (১৯৯৩ সাল) প্রথমবারের মত অনন্যা সাহিত্যপুরস্কার পেযেছেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। গত বছর ১৪২৫ সনে পেয়েছেন আকিমুন রহমান । এছাড়াও রিজিয়া রহমান, নীলিমা ইব্রাহিম, দিলারা হাশেম, রাবেয়া খাতুন, সন্জীদা খাতুন, শহিদ জননী জাহানারা ইমাম (মরণোত্তর), নূরজাহান বেগম, রাজিয়া খান, রুবী রহমান, পূরবী বসু, আনোয়ারা সৈয়দ হক, মকবুলা মনজুর, ঝর্ণাদাশ পুরকায়স্থ, সালেহা চৌধুরী, নূরজাহান বোস, মালেকা বেগম, কাজী রোজী, নিয়াজ জামান, জাহানারা নওশিন, সোনিয়া নিশাত আমিন, বেগম আকতার কামাল, বেগম মুশতারী শফি প্রমুক লেখকরা এই পুরস্কার পেয়েছেন।

শেয়ার করুন!