বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর



প্রতীকী ছবি।
সিএনবাংলাদেশ ডেস্ক/

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। মার্কিন বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার, দুদেশের বাণিজ্য সম্পর্ককে শক্তিশালী করবে বলে মনে করেন তিনি। এছাড়াও তিনি বলেন, ‘আমি এখন আমাদের ব্যবসা এবং বিনিয়োগের পরিবেশ সহজ করার জন্য সর্বোত্তম সম্ভাব্য নীতি কাঠামো এবং জোরালো সম্ভাবনার বিষয়ে আপনাদের আশ্বস্ত করব।’

মঙ্গলবার (১০ মে) গণভবনে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের ব্যবসায়িক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

এ সময় দেশের বিনিয়োগবান্ধব পরিবেশের কথা তুলে ধরেন সরকার প্রধান। তিনি জানান, মেগা প্রকল্পের মাধ্যমে ভৌত অবকাঠামোর উন্নয়নের পাশাপাশি বিনিয়োগ ও ব্যবসা সংক্রান্ত নিয়ম কানুন যুগোপোযোগী ও সহজ করা হয়েছে। সরকার প্রধান জানান, উপযুক্ত সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা করতে প্রস্তুত বাংলাদেশ। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশে সবচেয়ে উদার বিনিয়োগ নীতি রয়েছে।

১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, প্রয়োজনে এগুলোর মধ্যে মার্কিন বিনিয়োগকারীদের জন্য আলাদা জোনের ব্যবস্থা করা যেতে পারে। এছাড়া আইসিটি, জ্বালানি, অবকাঠামোর মতো বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, মার্কিন বাজারে পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার দুদেশের বাণিজ্যিক সম্পর্ককে শক্তিশালী করবে। মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনায় প্রস্তুত বাংলাদেশ। তিনি আরও বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে যেতে চায় বাংলাদেশ। এ লক্ষ্য বাস্তবায়নে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বন্ধুপ্রতীম দেশগুলোর বিনিয়োগ সহায়তা প্রয়োজন।

শেয়ার করুন!